• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

ব্রাজিলে ‘মাকড়সা’ বৃষ্টি!

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০১৯, ১৩:৩৩
আন্তর্জাতিক ডেস্ক

সন্ধ্যা তখনও নামেনি, বিকেলের শেষ আলোয় বারান্দায় বসে সবে চায়ের কাপ ঠোঁটে তুলেছেন আপনি, হঠাৎ শুরু হল বৃষ্টি! আহা? কিন্তু যদি বৃষ্টির জলের বদলে ঝরে পড়তে থাকে লাখো লাখো মাকড়সা! গা গুলিয়ে উঠল নিশ্চয়ই ভয়ে? ব্রাজিলে সম্প্রতি এমনই ‘মাকড়সা বৃষ্টি'র সাক্ষ্মী হয়েছেন মিনাস গেরাইস রাজ্যের এক গ্রামাঞ্চলের বাসিন্দারা। দ্য গার্ডিয়ানের মতে, বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই অঞ্চলে গরম, আর্দ্র আবহাওয়ার সময় এই অঞ্চলে এমন ঘটা অস্বাভাবিক নয়, এমন মাকড়সা বৃষ্টি আবহাওয়ার ফলে অনেকসময়ই ঘটে থাকে।

ব্রাজিলের ওই গ্রামের জোয়াও পেড্রো মার্টিনেলি ফোনসেকা নিজের মোবাইলে ভিডিও করেন। তিনি জানান, এমন দৃশ্য তাকে ‘বিস্মিত এবং সন্ত্রস্ত’ করেছিল তীব্রভাবে। প্রায় এক সপ্তাহ আগে ফেসবুকে জোয়াও'র মা সিসিলিয়া জুনিনহো ফোনসেকা ভিডিওটি পোস্ট করার পর হাজার হাজার মানুষ রীতিমতো ভয়ে কেঁপে উঠেছেন বলে খবরে বলা হয়েছে।

সম্পর্কিত খবর

    জোয়াওর দিদিমা জেরিসিনা মার্টিনেলি স্থানীয় সংবাদপত্রকে বলেন, ‘আপনি ভিডিওতে যা দেখছেন তার চেয়ে ঢের বেশি মাকড়সা আর মাকড়সার জাল ছিল।’ গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ব্রাজিলের ওই অঞ্চলে গরম, আর্দ্র আবহাওয়ার সময় এমন ঘটনা অস্বাভাবিক নয়। এমন মাকড়সা বৃষ্টি আবহাওয়ার ফলে অনেকসময়ই ঘটে থাক বলে জানিয়েছে বিশেষজ্ঞরা।

    এই বিষয়ে আরাকোনোলজি বিষয়ে গবেষণারত জীববিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক অ্যাডালবার্তো ডস সান্টোস ব্যাখ্যা করে বলেন, প্রকৃতপক্ষে শিকার ধরার জন্য একটি দৈত্যাকার মাকড়সার জাল থেকে ঝুলে রয়েছে ওই মাকড়সাগুলি।

    তিনি আরো জানান, এই মাকড়সাগুলি প্যারাউইক্সিয়া বিস্ট্রিয়াটা প্রজাতির অন্তর্গত। এরা এমন সূক্ষ্মভাবে জাল বুনতে পারে যা মানুষের চোখে ধরা পড়া প্রায় অসম্ভব, সেকারণেই মানুষের বিভ্রম হয়।

    /এসএইচ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close