• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

চীন ও পাকিস্তান ভারতের শত্রু নয়: চীনা মিডিয়া

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:০১
আন্তর্জাতিক ডেস্ক

পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনার ঘটনায় পাকিস্তানের যোগ স্পষ্ট। ঘটনার দিনই তা স্পষ্ট করেছে ভারত সরকার। কিন্তু কোনোরকম তথ্য প্রমাণ ছাড়া পাকিস্তান ও চীনকে দোষারোপ করার অভ্যাস থেকে ভারতকে সরে আসতে হবে, এমন মন্তব্য করেছে চীনে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি’র অধিভূক্ত আন্তর্জাতিক বিষয়ক পত্রিকা ‘গ্লোবাল টাইমস’ এর এক প্রতিবেদনে।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, পুলাওয়ামায় হামলায় ৪৪ সেনা নিহত হওয়ার ঘটনায় পাকিস্তানকে অভিযুক্ত করতে হলে ভারতকে প্রমাণ উপস্থাপন করতে হবে। এছাড়া চীনকে ভারতের প্রতি বন্ধুভাবাপন্ন নয়- বলে অভিযোগ করে থাকেন দেশটির নেতারা। এ বিষয়েও ক্ষোভ উস্কে না দিয়ে ভারতকে প্রমাণ সহকারে কথা বলতে হবে।

সম্পর্কিত খবর

    প্রতিবেদনটিতে জম্মু কাশ্মিরকে ‘ভারত শাসিত কাশ্মির’ বলেও উল্লেখ করা হয়; যা ব্যবহারে ভারতের পক্ষ থেকে আপত্তি রয়েছে।

    পুলওয়ামা হামলার পর থেকে ভারত একচেটিয়া পাকিস্তানকে দোষী করে আসছে। তাদের দাবি, কাশ্মিরের বিদ্রোহীদেরকে সরাসরি মদদ দিচ্ছে ইসলামাবাদ। যদিও পাকিস্তান এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের বিরুদ্ধে প্রমাণ হাজির করতে ভারতের প্রতি আহ্বান জানান।

    গ্লোবাল টাইমসের প্রতিবেদনে লেখা হয়েছে, কোনো ধরণের অকাট্য প্রমাণ ছাড়াই দীর্ঘদিন ধরে জায়শে মোহাম্মদসহ আরও বিভিন্ন জঙ্গি সংগঠনের সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের জন্য পাকিস্তানকে দায়ী করে আসছে নয়াদিল্লী। একই সাথে বলা হচ্ছে পাকিস্তানের এমন আচরণের প্রতি সমর্থন আছে চীনের।

    এ ধরণের প্রমাণ ছাড়া দোষারোপ বন্ধ করে সন্ত্রাসবাদ দমনে সত্যিকার অর্থে মনোযোগ দেয়ার আহ্বান জানিয়েছে পত্রিকাটি। আরও বলেছে, সন্ত্রাসবাদ দমনে চীন ও পাকিস্তান ভারতের শত্রু নয়। ভারত-পাকিস্তানের মধ্যে নানা বিষয়ে বিরোধ থাকলেও সন্ত্রাসবাদ দমনে ইসলামাবাদ আর বেইজিংয়ের সাথে দিল্লীর একই রকম স্বার্থ রয়েছে।

    /অ-ভি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close