• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কোরআন তিলাওয়াত দিয়ে নিউজিল্যান্ডের সংসদীয় অধিবেশন শুরু!

প্রকাশ:  ২০ মার্চ ২০১৯, ১৪:৩৮
আন্তর্জাতিক ডেস্ক

পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে শুরু করা হয়েছে নিউজিল্যান্ডের সংসদীয় অধিবেশন। ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজের সময় মুসল্লিদের ওপর সন্ত্রাসী হামলায় নিহতদের স্বরণে।

মঙ্গলবার (২০ মার্চ ) দেশটির সংসদের বিশেষ অধিবেশনের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াতের কথা ঘোষণা করা হয়। এতে কোরআন থেকে তিলাওয়াত করে শোনান ইমাম মিজানুল হক। তুরস্কের আনাদোলু ও পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউনসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। মঙ্গলবারের অধিবেশনের শুরুতে দেখা যায়, ইমাম মিজানুল হকের পাশাপাশি খ্রিস্টধর্ম ও বৌদ্ধধর্মেরও দুজন প্রতিনিধি সংসদে প্রবেশ করেন।

সম্পর্কিত খবর

    এই অধিবেশনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন তাঁর বক্তব্যের মধ্যে সালাম দিয়ে স্পিকারকে সম্বোধন জানান। সে সময় তিনি বলেন, ‘মি. স্পিকার, আসসালামু আলাইকুম। এ হামলাকারীকে আইনের সর্বোচ্চ সাজা ভোগ করতে হবে।’

    জেসিন্ডা আরো বলেন, ‘তার এই সন্ত্রাসী কর্মকাণ্ডের পক্ষে সে অনেক কিছু ভাবতে পারে। কিন্তু সে কুখ্যাতি ছাড়া আর কিছুই পায়নি। তার এই জঘন্য কাজের জন্য আমি কখনোই তার নাম উচ্চারণ করব না। সে একজন সন্ত্রাসী। সে একজন চরমপন্থী। তবে আমি যখনই তার ব্যাপারে কথা বলব, তখন তার নাম মুখে আনব না।’

    গত শুক্রবার ক্রাইস্টচার্চে দুটি মসজিদে নির্বিচারে গুলি করে অস্ট্রেলীয় খ্রিস্টান শ্বেতাঙ্গ জঙ্গি ব্রেন্টন ট্যারান্ট (২৮)। ওই হামলায় এই পর্যন্ত ৫০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ওই ঘটনায় ব্রেন্টন ট্যারান্টকে আটক করেছে পুলিশ। পুলিশ জানায়, ট্যারান্ট একাই ওই দুই মসজিদে হামলা চালায়।

    টেস্ট খেলার জন্য ওই শহরেই ছিল বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল। ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে জুমার নামাজ আদায়ের কথা ছিল তামিম ও মুশফিকদের। পাঁচ মিনিট দেরি করে পৌঁছানোর কারণে তাঁরা সন্ত্রাসী ঘটনা থেকে বেঁচে যান। একজন নারী তাঁদের সাবধান করে দিলে তাঁরা দ্রুত হোটেলে ফিরে যান।

    /এসএইচ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close