Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

জাবিতে সবুজ প্রকৃতি রক্ষায় পাখি মেলা

প্রকাশ:  ১২ জানুয়ারি ২০১৯, ০১:৫৪
জাবি প্রতিনিধি
প্রিন্ট icon

‘পাখ-পাখালি দেশের রত্ন, আসুন করি সবাই যত্ন’ এই স্লোগানকে ধারণ কওে ক্যাম্পাসের সবুজ প্রকৃতি রক্ষায় প্রতি বছরের মতো এবছরেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হয়েছে পাখি মেলা-২০১৯।

শুক্রবার (১০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে এই মেলা অনুষ্ঠিত হয়। সকাল ৯ টায় মেলার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

উদ্বোধনকালে প্রধান অতিথির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, পাখির অভয়ারণ্য নিশ্চিত করতে হলে সুন্দর এবং প্রয়োজনীয় পরিবেশ ধরে রাখতে হবে। জলাশয় ভরাট, ইট, পাথর, কংক্রিটের নানাবিধ কাজের মধ্যদিয়ে মানুষ সবুজ প্রকৃতি ও পাখ-পাখালির ঢাকার পরিবেশ নষ্ট করেছে। এখন সুন্দর পরিবেশ ফিরিয়ে আনতে হলে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক উপস্থিত ছিলেন। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট পাখিবিশারদ ড .ইনাম আল হক, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, আইসিইউএন বাংলাদেশ প্রতিনিধি রাকিবুল আমিন, কথা সাহিত্যিক আখতার হোসেন প্রমুখ।

স্বাগত বক্তব্যে পাখিমেলার আহবায়ক অধ্যাপক ড. কামরুল হাসান বলেন, টানা ১৮ তম বারের মতো পাখিমেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার। এবারো সেই ধারাবাহিকতা বজায় রেখে পাখি মেলার আয়োজন করা হয়েছে। পাখি সংরক্ষণে সবাইকে সম্পৃক্ত করার উদ্দেশ্যেই আমাদের এই আয়োজন।

দিনব্যাপি অনুষ্ঠিত পাখিমেলায় বিগ বার্ড ২০১৯ সম্মাননা, পাখি বিষয়ক সেরা প্রতিবেদন পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও পাখিমেলায় ছোটদের পাখি বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বই-পোস্টার প্রদর্শনী, সংরক্ষিত বিভিন্ন প্রজাতির পাখি, পাখি দেখা, পাখি চেনার প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।

পিবিডি/আরিফ

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত