• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ডাকসু নির্বাচনের আচরণবিধিতে যা আছে

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৮
ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের আচরণবিধি প্রকাশ করা হয়েছে।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) রাতে ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা প্রফেসর এস এম মাহফুজুর রহমান আচরণবিধির তথ্য নিশ্চিত করেন।

বিধি অনুযায়ি নির্বাচনের প্রচারণায় কোনো ধরনের পোস্টার ব্যবহার করা যাবে না। প্রচারণায় লিফলেট বা হ্যান্ডবিল ব্যবহার করা যাবে। তবে সেগুলোতে শুধু সাদা-কালো ছবি ব্যবহার করা যাবে এবং কোনো প্রকার স্থাপনা, যানবাহন ও দেয়াল ইত্যাদিতে লেখন, লিফলেট বা হ্যান্ডবিল লাগানো যাবে না।

আচরণবিধিতে যা আছে : ১. লিফলেট বা হ্যান্ডবিলে শুধু সাদাকালো ছবি ব্যবহার করা যাবে। ২. আবাসিক হলগুলোতে সিসিটিভির ব্যবস্থা আছে,প্রয়োজনে হল প্রাধ্যক্ষ আরও সিসিটিভির ব্যবস্থা করবে। ৩. নির্বাচনকালীন সময়ে বিদ্যুৎ সরবরাহ ও মোবাইল নেটওয়ার্ক নিরবচ্ছিন্ন রাখা হবে। ৪. সকাল ১০টা থেকে রাত ১২টা পর্যন্ত প্রচারণা চালানো যাবে। ৫. সভা-সমাবেশ ও অডিটোরিয়ামে মাইকের সাহায্যে প্রচারণা চালানো যাবে। ৬. কোনো প্রকার স্থাপনা,যানবাহন ও দেয়াল ইত্যাদিতে লেখন করা যাবে না বা লিফলেট-হ্যান্ডবিল লাগানো যাবে না। ৭. সভা-সমাবেশের ২৪ ঘণ্টা আগে অনুমতি নিতে হবে। ৮. ছাত্র সংগঠনগুলোর কোনো প্রার্থী ও নেতা-কর্মীদের হয়রানি করা যাবে না। ৯. ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে সিসিটিভি বসানো আছে,প্রয়োজনে আরও বসানো হবে। ১০. রিটার্নিং অফিসার কর্তৃক অনুমোদিত ব্যক্তিরাই কেবল ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারবেন।

উল্লেখ্য, গত ২৯ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চূড়ান্ত হওয়া আচরণবিধিতে লিফলেট বা হ্যান্ডবিলের বিষয়টি উল্লেখ থাকলেও পোস্টারের বিষয়ে কিছু বলা হয়নি।

পিবিডি/এআইএস

ডাকসু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close