Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
  • ||

চবিতে মাসব্যাপী বিতর্ক কর্মশালা

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৫৬
চবি প্রতিনিধি
প্রিন্ট icon

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ‘চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (সিইউডিএস)' র আয়োজনে এক মাসব্যাপী 'পঞ্চদশ বিতর্ক ও পাবলিক স্পীকিং কর্মশালা অনুষ্ঠিত হবে। দেশের মাসব্যাপী সর্ববৃহৎ এ কর্মশালা শুরু হবে ১৮ই ফেব্রুয়ারি এবং ১৮ই মার্চ শেষ হবে। এতে ১০৫০ জন শিক্ষার্থী অংশ নেবে।

রোববার বেলা ১ টা দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যের মাধ্যমে সাংবাদিকদের এ তথ্য জানান সংগঠনটির সভাপতি শেখর নাথ।

সোমবার (১৮ই ফেব্রুয়ারি) সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে আনুষ্ঠানিক ভাবে এই কর্মশালার উদ্বোধন করবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.ইফতেখার উদ্দীন চৌধুরী। এবং এ অনুষ্ঠানে আরো উপস্থিত থাকবেন 'সিইউডিএস' এর সাবেক মডারেটর ও বিশিষ্ট ভাষাবিজ্ঞানী ড. মাহবুবুল হক।

উল্লেখ্য, অনুষ্ঠানে এ বছর গবেষণায় একুশে পদক প্রাপ্তি উপলক্ষে ড. মাহবুবুল হক 'সিইউডিএস' এর পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হবে।

'সিইউডিএস' এর সভাপতি শেখর নাথ তার লিখিত বক্তব্য বলেন, এই কর্মশালায় বাংলা বিতর্ক, ইংরেজি বিতর্ক এবং পাবলিক স্পিকিং এর উপর প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া সমসাময়িক বিভিন্ন বিষয়ে বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকগণ লেকচার দিবেন এবং প্রতিটি শিক্ষার্থীকে সিইউডিএসের জাতীয় পর্যায়ের বিতার্কিকদের মাধ্যমে আলাদাভাবে গ্রুমিং করানো হবে ও বির্তক সহায়ক আনুষঙ্গিক উপকরণ সরবরাহ করা হবে। অংশগ্রহণকারী শিক্ষার্থী বাংলা বিতর্ক, ইংরেজি বিতর্ক এবং পাবলিক স্পিকিং এর উপর তিনটি প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পাবে।

এছাড়াও এই কর্মশালায় 'মাইগ্রেশন,রিফিউজি এবং ডায়াস্পোরা' বিষয়ে ক্লাস নিবেন সমাজ বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড.ফরিদ উদ্দিন আহমেদ।

সংবিধান, মানবাধিকার ও বাংলাদেশের আইনি ব্যবস্থা' বিষয়ে ক্লাস নিবেন সিইউডিএস এর মডারেটর ও আইন অনুষদের ডীন প্রফেসর এবিএম আবু নোমান।

'উচ্চারণ ও যোগাযোগ' বিষয়ে ক্লাস নিবেন ইংরেজি বিভাগের শিক্ষক প্রফেসর সুকান্ত ভট্টাচার্য।

এছাড়াও পাবলিক স্পিকিং ও উপস্থাপনায় প্রশিক্ষণ প্রদান করবেন 'টেন মিনিট স্কুল' এর সাবেক প্রধান নির্দেশক, ও 'ব্র্যাক এডুকেশন প্রোগ্রাম' এর ডেপুটি ম্যানেজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক নন্দিত বিতার্কিক সাকিব বিন রশীদ।

বাংলা বিতর্কের প্রশিক্ষণ প্রদান করবে বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) এর যুগ্ম সম্পাদক জিহাদ আল মেহেদী।

ইংরেজী বিতর্কের প্রশিক্ষণ প্রদান করবেন বাংলাদেশ ডিবেট কাউন্সিল (বিডিসি) এর চেয়ারপার্সন ফারদিন আমিন।

আগামী ১৮ই মার্চ সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এই বিতর্ক কর্মশালার পর্দা নামবে। সমাপনী অনুষ্ঠানে কর্মশালায় যুক্ত হওয়া শিক্ষার্থীদের অংশগ্রহনের মাধ্যমে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে

এ কর্মশালায় প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে আছে দৈনিক কালের কন্ঠ, দ্য ডেইলি স্টার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি(চবিসাস)। এছাড়াও ইলেকট্রনিক মিডিয়া পার্টনার হিসেবে আছে এশিয়ান টিভি।

পিবিডি/ ইকা

চবি,বিতর্ক
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত