Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
  • ||

ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে ভুখা মিছিল শিক্ষার্থীদের

প্রকাশ:  ১৫ মার্চ ২০১৯, ১৬:৫৮
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট icon

ঢাবির কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদের পুনর্নির্বাচনের দাবিতে ক্যাম্পাসে ভুখা মিছিল করেছেন শিক্ষার্থীরা।

শুক্রবার (১৫ মার্চ) সোয়া ৪টার দিকে রাজু ভাস্কর্যের সামনে থেকে অনশনরত ছয় শিক্ষার্থী ভুখা মিছিল শুরু করেন। এসময় ঢাবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরাও মিছিলে যোগ দেন। মিছিলটি ঢাবির বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একইস্থানে এসে শেষ হয়।

শিক্ষার্থীরা পুনঃতফসিল ঘোষণার পাশাপাশি নির্বাচনে অনিয়মের অভিযোগ মেনে কর্তৃপক্ষের পদত্যাগ দাবি করেন।

এদিকে, ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে অনশনে থাকা আট শিক্ষার্থীর মধ্যে দু’জন অসুস্থ হয়ে পড়েছেন। শুক্রবার অসুস্থ হয়ে পড়েন দৃষ্টিপ্রতিবন্ধী রবিউল ইসলাম। পরে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে হাসপাতালের বিছানায় শুয়েও তিনি অনশন চালিয়ে যাচ্ছেন। দাবি আদায়ে বাকি ছয় শিক্ষার্থীও রাজু ভাস্কর্যের সামনে অনশন চালিয়ে যাচ্ছেন।

অনশনরত শিক্ষার্থী শোয়েব মাহমদু বলেন, আমরা এই তথাকথিত নির্বাচন মানি না। সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করা হয়েছে। আমাদের দাবি দুটি। প্রথমত, ডাকসুর পুনর্নির্বাচন দিতে হবে। দ্বিতীয়ত, নির্বাচনের সঙ্গে জড়িত কর্তৃপক্ষকে এই প্রহসনের নির্বাচনের জন্য প্রকাশ্যে ক্ষমা চেয়ে পদত্যাগ করতে হবে।

প্রসঙ্গত, সোমবার (১১ মার্চ) দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে কেন্দ্রীয় পরিষদে ২৫টির মধ্যে ২৩টি পদ পায় ছাত্রলীগ। অধিকাংশ হলেই পূর্ণ প্যানেলে বিজয়ী হয় আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতীম এ সংগঠনটির প্রার্থীরা। নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগ তোলে ছাত্রলীগ বাদে সব প্যানেল ও ছাত্র সংগঠন। এর মধ্যে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে সিল দেওয়া ব্যালট উদ্ধার করা হয়। অন্যদিকে রোকেয়া হলে তিন ট্রাঙ্ক ভর্তি ব্যালট উদ্ধার করেন শিক্ষার্থীরা। এ নিয়ে ছাত্রলীগ,প্রগতিশীল ছাত্রজোট ও সাধারণ শিক্ষার্থীদের অধিকার আন্দোলনের দেওয়া প্যানেলের প্রার্থীদের মধ্যে গোলযোগ বাধে। পরবর্তীতে নির্বাচনে কারচুপির অভিযোগ এনে পুনর্নির্বাচন,হল প্রভোস্টের পদত্যাগ,মামলা প্রত্যাহার ও আন্দোলনকারীদের নিরাপত্তার দাবিতে আমরণ অনশন করছিলেন রোকেয়া হলের ছয় ছাত্রী। তবে তারা অনশন কর্মসূচি স্থগিত করেছেন।তবে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যেও আমরণ অনশন পালন করছেন ছয় শিক্ষার্থী।

পিবিডি/জিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু নির্বাচন,পুনর্নির্বাচনের দাবি,ভুখা মিছিল,শিক্ষার্থীরা
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত