Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল

প্রকাশ:  ০৯ জানুয়ারি ২০১৯, ১৫:০১ | আপডেট : ০৯ জানুয়ারি ২০১৯, ১৫:০৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon
ফাইল ছবি

মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় যথাযথ পদক্ষেপ নিতে জাতীয় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার (৯ জানুয়ারি) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব ও মানবাধিকার কমিশনসহ সাতজনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

একইসঙ্গে মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নিযাতনের ঘটনায় কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা আগামী ৩০ দিনের মধ্যে আদালতকে জানাতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দিয়েছেন।

২০১৩ সালে ওই গৃহকর্মী নির্যাতনের ঘটনায় পর্যাপ্ত ব্যবস্থা না নেওয়ায় চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন বাংলাদেশের পক্ষে গত ২২ ডিসেম্বর হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম এবং তাকে সহযোগিতা করেন জামিউল হক ফয়সাল।

আইনজীবী আব্দুল হালিম জানান, মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না -তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। একই সঙ্গে ওই গৃহকর্মী নির্যাতনের ঘটনায় কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তা আগামী ৩০ দিনের মধ্যে জানাতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত।

আগামী ১৭ ফেব্রুয়ারি এ মামলাটি শুনানির জন্য কার্যতালিকায় থাকবে বলে জানিয়েছেন আইনজীবী।

২০১৩ সালে রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনা ঘটে। ওই ঘটনায় একটি জাতীয় পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হয়। পরে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশনের পক্ষ থেকে মানবাধিকার কমিশনে ব্যবস্থা নিতে চিঠি দেয়। এরপর পাঁচ বছর কেটে গেলেও কোনো ব্যবস্থা না নেওয়ায় হাইকোর্টে রিট দায়ের করা হয়।

পিবিডি/মিশু

মানবাধিকার কমিশন,হাইকোর্ট,রুল,আদালত
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত