• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

ছয় মাসের মধ্যে মাদকের মামলা নিষ্পত্তির নির্দেশ

প্রকাশ:  ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১৫
নিজস্ব প্রতিবেদক

বিচারিক আদালতে অভিযোগ আমলে নেওয়া মাদকের মামলা আগামী ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে অধস্তন (নিম্ন) আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে সকল জেলার ডিসি, এসপি, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের মামলা নিষ্পত্তির ক্ষেত্রে সহযোগিতা করতে বলা হয়েছে।

মাদক সংক্রান্ত এক মামলার আসামির জামিন শুনানিতে মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ওই আসামির পক্ষে ছিলেন আইনজীবী মো. ফজলুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।

পরে ইউসুফ মাহমুদ মোর্শেদ সাংবাদিকদের বলেন, ২০১৫ সালের ১ ডিসেম্বর মাদারীপুরে রাজৈরের জনৈক মিজানুর রহমান বাড়ৈকে ৬০০ ইয়াবাসহ আটক করে পুলিশ। পরে তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়। সেই দিন থেকে তিনি কারাগারে আছেন। ওই মামলায় এখন পর্যন্ত কোনো সাক্ষ্যগ্রহণ হয়নি। পরে তিনি হাইকোর্টে জামিন আবেদন করেন। এ আবেদনে শুনানিকালে বিচারিক আদালতে অভিযোগ আমলে নেওয়া মাদকের মামলা ছয় মাসের মধ্যে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

‘ছয় মাসের মধ্যে মামলা নিষ্পত্তির ক্ষেত্রে জেলা প্রশাসক, পুলিশ সুপার, ওসি ও তদন্ত কর্মকর্তাকে সহযোগিতা করতে বলা হয়েছে। এ ক্ষেত্রে ব্যর্থ হলে তাদের জবাবদিহীতার আওতায় আনতে বলা হয়েছে।’

উচ্চ আদালতের এ আদেশ সংশ্লিষ্ট আদালত, জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের প্রতি জারি করতে রেজিস্ট্রার জেনারেল ও আইন মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আদালত আসামি মিজানুরকেও জামিন দিয়েছেন।


পিবিডি/এসএম

হাইকোর্ট,মাদকের মামলা,আদালত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close