• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

কারাগারে শূন্য পদে চিকিৎসক চেয়ে রিট

প্রকাশ:  ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫৩
নিজস্ব প্রতিবেদক

সারাদেশের ৬৮ কারাগারে ১২০ জন চিকিৎসকের শূন্য পদে নিয়োগের ব্যবস্থা করার নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে। রিটে কারাগারে বন্দীদের জন্য পর্যাপ্ত কারাকক্ষের ব্যবস্থা করার আর্জি জানানো হয়েছে।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট করেন আইনজীবী অ্যাডভোকেট মো. জে আর খান রবিন।

রিটে আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য সচিব, সমাজকল্যাণ সচিব, জনপ্রসাশন মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে, গত ৪ ফেব্রুয়ারি সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়। নিয়ম অনুযায়ী ওই নোটিশ পাওয়ার পর কোন ব্যবস্থা গ্রহণ না করায় এই রিট করা হয়। নোটিশে সাত দিন সময় দেওয়া হয়েছিল চিকিৎসক নিয়োগ ও প্রয়োজনীয় বাসস্থানের সুব্যবস্থা করার জন্য।

আইনজীবী জে আর খান রবিন বলেন, দেশের বিভিন্ন জেলে ১২০ জন কারা চিকিৎসক প্রয়োজন। তাই জনস্বার্থে এই রিট করেছি।

তিনি জানান, কিছু দৈনিক পত্রিকার প্রতিবেদন ও কারা কর্তৃপক্ষ থেকে পাওয়া তথ্য অনুসারে দেখা গেছে সারাদেশের প্রায় ৬৮টি কারগারে মোট ১২৯ চিকিৎসক কর্মরত থাকার কথা। কিন্তু সারাদেশে মাত্র নয়জন চিকিৎসক প্রায় ৮৯ হাজার কারাবন্দিকে চিকিৎসা সেবা দিয়ে আসছে।

তিনি বলেন, এমনিতেই নির্দিষ্ট পরিমাণের তুলনায় দেশের কারাগারগুলোতে বন্দিদের সংখ্যা তুলনামূলকভাবে খুব বেশি। সেইসঙ্গে নির্দিষ্ট সংখ্যক চিকিৎসক না থাকায় কারাবন্দিদের চিকিৎসার স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত হচ্ছে।


পিবিডি/এসএম

রিট,হাইকোর্ট,আদালত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close