• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

ত্বকী হত্যাকাণ্ডের ৬ বছর

প্রকাশ:  ০৬ মার্চ ২০১৯, ১৪:৪১
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

এ লেভেল পরীক্ষায় বিশ্বের সর্বোচ্চ নাম্বার পাওয়া নারায়ণগঞ্জের মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকীর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ।

ত্বকীর পরিবার প্রদত্ত তথ্য অনুযায়ী, ২০১৩ সালের ৬ মার্চ নারায়ণগঞ্জ শহরের এই মেধাবী ছাত্রকে অপহরণের পর হত্যা করে লাশ নদীতে ফেলে দেওয়া হয়। কিন্তু হত্যাকাণ্ডের ছয় বছর পার হলেও রহস্যজনক কারণে মামলার অভিযোগপত্র এখনো দাখিল করা হয়নি। বিচার না হওয়ায় উদ্বিগ্ন ত্বকীর পরিবার।

২০১৪ সালের মার্চে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসান এই হত্যাকান্ডে ১১ জনের বিরুদ্ধে অভিযোগপত্রের খসড়া গণমাধ্যমে প্রকাশ করে শিগগিরই অভিযোগপত্র আদালতে দাখিল করা হবে বলে আশ্বাস দেন। কিন্তু আজ অবধি সে অভিযোগপত্র আর দাখিল হয়নি।

ত্বকীর পিতা ও সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহবায়ক রফিউর রাব্বি বলেন, ত্বকী হত্যাকাণ্ডে খুনি শনাক্ত হওয়ার পরও বিচার বিলম্বিত মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী।

মামলার বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে ত্বকীর বাবা বলেন, আদালতে দুই-তিনমাস পর পর তারিখ পড়ে। যেহেতু অভিযোগপত্রই দেওয়া হয়নি সেহেতু সেই তারিখ দেওয়ায় কোনো লাভ হচ্ছে না। তদন্তে মামলাটির আশানুরূপ অগ্রগতি হচ্ছিলো না বলেই আমার আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৩ সালের ২৮ মে উচ্চ আদালত স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আদেশ দেন র‌্যাবকে দিয়ে ত্বকী হত্যা মামলাটি তদন্ত করার। র‌্যাব তদন্ত করে সফলও হয়েছিলো। তারপর এতোগুলো বছর কেটে গেলো এর কোনো অগ্রগতি হলো না।

ত্বকী হত্যার বিচারহীনতার ছয় বছরকে কেন্দ্র করে আজ ৬ মার্চ থেকে পালিত হচ্ছে তিনদিনের কর্মসূচি। আজ সকালে নারায়ণগঞ্জে ত্বকীর কবরে পুষ্পস্তবক অর্পণ করে ফাতেহা পাঠ ও দোয়া সম্পন্ন হয়েছে। বিকাল ৩টায় নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট এবং শেখ রাসেল পার্কে আয়োজন করা হয়েছে শিশু সমাবেশ ও চিত্রাঙ্গণ প্রতিযোগিতার।

কর্মসূচির ২য় দিন (৭ মার্চ) সকাল ১০টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজন করা হয়েছে ‘ত্বকী একটি বিচারহীনতার প্রতীক’ শীর্ষক গোলটেবিল বৈঠকের। শেষ দিনে (৮ মার্চ) বিকাল ৩টায় নারায়ণগঞ্জের ডিআইটি চত্বরে অনুষ্ঠিত হবে সমাবেশ।


পিবিডি/এসএম

ত্বকী হত্যাকাণ্ড
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close