• সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১
  • ||

গবিতে বিশ্ব মেডিকেল ফিজিক্স দিবস পালিত

প্রকাশ:  ০৭ নভেম্বর ২০২৩, ১৯:৪৫
সানজিদা জান্নাত পিংকি, গবি

"IOM এর ৬০ বছর প্রতিষ্ঠাবার্ষিকী ; পূর্ববর্তী উদ্ভাবনের উপর ভিত্তি করে মেডিকেল ফিজিক্স" প্রতিপাদ্যকে সামনে রেখে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) একাদশ আন্তর্জাতিক মেডিকেল ফিজিক্স দিবস উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের দ্বিতীয় তলায় বর্ণাঢ্য এ আয়োজন সম্পন্ন হয়।

আয়োজনের শুরুতে মেডিকেল ফিজিক্স বিভাগের বিভাগীয় প্রধান ড. মো: নুরুল ইসলামের সভাপতিত্বে শিক্ষক ও শিক্ষার্থীদের নিয়ে একাডেমিক ভবনের ২০৬ নং রুমে সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল হোসেন। তিনি বলেন, শুরু থেকেই এই দিবসটি গুরুত্বের সাথে পালন করে আসছে এই বিভাগ। মেডিকেল ফিজিক্স এ পড়ে জীবনে অনেক সাফল্য অর্জন করা যায়। আমরা সব সসময় অগ্রাধিকার দেই মেডিকেল ফিজিক্স বিভাগকে। এখান থেকে পড়াশুনা করে অনেক শিক্ষার্থী দেশের খুব ভালো পর্যায়ে কাজ করছে। এখানে উপস্থিত সকল শিক্ষার্থীদের জন্য শুভকামনা।

সভায় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ, ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের ডীন অধ্যাপক ড. মো: জহিরুল ইসলাম খান, বিজ্ঞান ও প্রকৌশলী অনুষদের ডীন অধ্যাপক ড. করম নেওয়াজ এবং বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

সেমিনার শেষে IOM এর ৬০ বছর পূর্তি উপলক্ষ্যে কেক কাটা হয়।

এরপর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন থেকে একটি শোভাযাত্রা বের হয়ে বাদামতলা, মূল ফটক ঘুরে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

উল্লেখ্য, ২০১৩ সালের ৭ নভেম্বর থেকে মেডিকেল ফিজিক্সে অসামান্য অবদানকারী নোবেল বিজয়ী ও বিজ্ঞানী মাদাম মেরি কুরির জন্মদিন পালনের লক্ষ্যে এই দিবস চালু করে ইন্টারন্যাশনাল অরগানাইজেশান অব মেডিকেল ফিজিক্সের (আইওএমপি)। এরই ধারাবাহিকতায় ২০০০ সালে দেশের প্রথম মেডিকেল ফিজিক্স বিভাগ চালু হওয়া সাভারের গণ বিশ্ববিদ্যালয়ও দিবসটি পালন করে আসছে। বর্তমানে এ বিভাগে দেড় শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত আছে।

গণ বিশ্ববিদ্যালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close