• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

কান উৎসবে আমন্ত্রিত চলচ্চিত্র শিক্ষক ড. বাবুল

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০১৯, ০১:৫১
বিনোদন প্রতিবেদক
চলচ্চিত্র শিক্ষক ড. নুরুল ইসলাম বাবুল।

কান চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশের কৃতি চলচ্চিত্র শিক্ষক ও গবেষক ড. নুরুল ইসলাম বাবুল। বিষয়টি জানিয়েছেন তার ছাত্র ও সংবাদকর্মী হাসনাত কাদীর।

ড. নুরুল ইসলাম বাবুল পূর্বপশ্চিমবিডি.নিউজকে বলেন, কান চলচ্চিত্র উৎসবের আমন্ত্রণ দেশের জন্য একটি সম্মানের ব্যাপার। এ ধরণের উৎসবে অংশগ্রহণের অভিজ্ঞতা একজন চলচ্চিত্র শিক্ষককে ভিন্ন মাত্রায় উন্নীত করে। এই অভিজ্ঞতা শিক্ষার্থীদের সঙ্গে শেয়ারিংয়ে দেশের চলচ্চিত্র উপকৃত হওয়ার সুযোগ লাভ করে।

এ বছর ১৪ থেকে ২৫ মে ফ্রান্সের কান শহরে অনুষ্ঠিত হবে ৭২ তম কান চলচ্চিত্র উৎসব। ১৯৪৬ সাল থেকে প্রতি বছর চলচ্চিত্রের এই বৃহত্তম উৎসবটি সারাবিশ্বের নামকরা চলচ্চিত্র ব্যক্তিত্বদের মিলনমেলায় পরিণত হয়ে আসছে।

পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী এই চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পাওয়ায় ড. নুরুল ইসলাম বাবুলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন তার ছাত্র-ছাত্রী, সহকর্মী ও চলচ্চিত্রাঙ্গনের বিশিষ্ট জনেরা।

ড. নুরুল ইসলাম বাবুল বর্তমানে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ফিল্ম এন্ড টেলিভিশন বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি গ্রীণ ইউনিভার্সিটি অব বাংলাদেশের ফিল্ম, টেলিভিশ এন্ড ডিজিটাল মিডিয়া (এফটিডিএম) বিভাগের প্রধান হিসেবে কর্মরত ছিলেন।

কান চলচ্চিত্র উৎসবের আমন্ত্রণপত্র

প্রখ্যাত এ চলচ্চিত্র শিক্ষক একাধারে লেখক, গবেষক, নির্মাতা ও অভিনেতা। ভারত সরকারের বৃত্তির আওতায় যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে তিনি চলচ্চিত্র বিদ্যায় বাংলাদেশে প্রথম এম.এ এবং পি.এইচ.ডি ডিগ্রি লাভ করেন।

প্রসঙ্গত, কান চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্র শিক্ষক হিসেবে বাংলাদেশ থেকে তিনিই প্রথম আমন্ত্রিত ব্যক্তি। ধ্যানী এই শিক্ষক ২০১৫ সালে বার্লিন চলচ্চিত্র উৎসব ও ইউরোপিয়ান চলচ্চিত্র বাজারে অংশগ্রহণের জন্যও আমন্ত্রণ পেয়েছিল।

পিবিডি/ এইচকে

ড. নুরুল ইসলাম বাবুল,কান চলচ্চিত্র উৎসব,হাসনাত কাদীর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close