• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সীমানা ছাড়িয়ে তুর্কি টিভি সিরিজের জনপ্রিয়তা

প্রকাশ:  ১৯ এপ্রিল ২০১৯, ১৮:০৩ | আপডেট : ১৯ এপ্রিল ২০১৯, ১৮:২৩
বিনোদন ডেস্ক

লেবাননের টিভি দর্শকদের প্রথম পছন্দে রয়েছে তুর্কি টিভি সিরিজ। কয়েক বছর আগেও যেখানে মেক্সিকান ও মিশরীয় সিরিজগুলোর প্রাধান্য ছিলো সেখানে এখন দর্শকরা তুর্কি সিরিয়ালের জন্য প্রতীক্ষায় থাকেন।

লেবাননের সাংবাদিক জাকিয়া দারানী আনাদোলু এজেন্সি (এএ ) কে বলেন, তুর্কি টিভি সিরিজ লেবাননে সবচেয়ে বেশি পছন্দসই সিরিজ, কারণ এগুলো লেবাননের সংস্কৃতি, সামাজিক কাঠামো এবং ঐতিহ্যের সঙ্গে সামঞ্জস্যমূর্ণ।

২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত প্রথমবারের মতো লেবাননে সম্প্রচারিত হওয়া তুর্কি সিরিজ “গুমূশ” (Gümüş) এবং “Ihlamurlar Altında” (লিন্ডেন ট্রিসের অধীনে), অত্যন্ত জনপ্রিয়তা অর্জন করে এবং মেক্সিকান এবং মিশরীয় সিরিজের স্থান দখল করে নেয়।

সিরিজের জনপ্রিয়তার একটি মূল কারণ হচ্ছে সহজলভ্যতা এবং আরবী ভাষায় ডাবিং করা।

তিনি বলেন, “তুর্কি সিরিজ লেবাননের জনগণকে সন্তুষ্ট করতে সক্ষম হয়েছে কারণ সিরিজগুলো সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক বার্তা রয়েছে যা জনগণকে আকৃষ্ট করে।”

'দিরিলিস আরতুরুল' টিভি সিরিজটি লেবাননের দর্শকদের মধ্যে শীর্ষ জনপ্রিয়তায় রয়েছে। এর মাধ্যমে তুরস্কের সঙ্গে আরও গভীর সম্পর্কে আগ্রহী হচ্ছে লেবানিজরা। এই সিরিজের জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে তুরস্কে ঘুরতে যাওয়া লোকদের সংখ্যাও প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। দারানি বলেন, তুর্কি প্রযোজকরা কেবল কাহিনী বা অভিনেতা বেছে নেওয়ার ক্ষেত্রেই সফল নন, তাদের কাজগুলি তুরস্কের প্রাকৃতিক সৌন্দর্যকে প্রতিফলিত করে।

দারানী আরো বলেন, যে অনেক লেবানিজ তুরস্কে ভ্রমণ করেছেন এবং সিরিজগুলোর শুটিং স্পটে গিয়ে ছবি তুলেছেন।

টিভি সিরিজগুলি কেবলমাত্র বিনোদনের জন্যই নয়; দর্শকরা তুর্কি ভাষা শেখার প্রতিও আগ্রহী হয়ে উঠনে। দর্শকদের অনেকেই সিরিজ থেকে শেখা শব্দগুলো তুরস্ক ভ্রমনের সময় ব্যবহার করছেন।

দারানী বলেন, কারা সেভদা (অন্তহীন প্রেম) সম্প্রতি লেবাননে সবচেয়ে বেশি দেখা তুর্কি সিরিজ হয়ে ওঠে।

লেবাননের দর্শকরা তাদের পছন্দগুলি সম্প্রসারিত করতে ইউটিউবে সার্চ করেন। দারানী এর মত অনুযায়ী, “সেন আনলাত কারাদেনিজ” , “ইস্তানবুল গেলিন” , “চুকুর” , “সোঁজ” লেবাননে বিখ্যাত। দুরানীর মতে, অনলাইনটি স্ট্রিমিং জায়ান্টের সবচেয়ে দেখা সিরিজ এর মধ্যে “দিরিলিস আরতুরুল” (পুনরুজ্জীবন ইত্তুগরুল) এবং “কিজিম” (আমার মেয়ে) এগিয়ে রয়েছে।

লেরা, লেবাননের একজন ব্যাংক কর্মচারী যিনি বর্তমানে কারা সেভদা দেখছেন, তিনি বলেন, তুর্কি সিরিজের না দেখে একটি দিনও কাটেনা। তিনি আরো বলেন, আমি যখন প্রথমবার তুর্কি টিভি সিরিজ দেখতে শুরু করি, তখন বুঝতে পারলাম যে অন্য বিদেশী সিরিজ দেখে আমার সময় নষ্ট করেছি।

সূত্র: তুর্কিনিউজবাংলা

পিবিডি/ ইকা

তুর্কি,টিভি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close