• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রিভিউ

মঞ্চনাটক 'লেট মি আউট': মোস্তফা মননের চোখে

প্রকাশ:  ২০ এপ্রিল ২০১৯, ১৯:৩৫
মোস্তফা মনন

মহিলা সমিতিতে শুক্রবার (১৯ এপ্রিল) হয়ে গেলো রুনা কাঞ্চনের রচনা ও বাকার বকুলের নির্দেশনায় মঞ্চনাটক 'লেট মি আউট'-এর দু'টি শো। প্রথম শো'টি দেখে রিভিউ লিখেছেন নাট্যনির্মাতা, লেখক ও গণমাধ্যমকর্মী মোস্তফা মনন।

আমাদের কথা বলে দিয়েছেন বাকার বকুল। কয়েকটি স্তম্ভের উপর রাষ্ট্রের সফলতা নির্ভর করে, তার মধ্যে একটি হলো প্রশাসন। বিশেষ করে পুলিশ বাহিনী যদি ন্যায় আর আন্তরিক না হয়, নিজ দায়িত্ব এবং কর্তব্য পালন না করে তাহলে জনগণকে ভীষণ ভাবে ভুগতে হয়। জীবন অতিষ্ট হয়ে যায়।

ঠিক এই গল্পটিই বলেছেন নাট্যকার রুনা কাঞ্চন এবং পরিচালক বাকার বকুল। বিদেশি কয়েকটি গল্প থেকে অনুপ্রাণীত হয়ে লেখা হলেও বর্তমান বাংলাদেশেরই একটি চিত্র।

পরিচালক কয়েকটি বিষয় দারুণ ভাবে উপস্থাপন করেছেন, নিজের হারানো সন্তান খুঁজতে থাকা মা ক্রিস্টিনা কলিন্স যখন রাস্তা দিয়ে যাচ্ছিল, ছাতা মাথায়, তখন পুলিশের একদল লোক তাকে অপহরন করে। মঞ্চে এমনভাবে দৃশ্য উপস্থাপন আমাদের মোহিত করে। আরো একটি দৃশ্যের কথা মনে পড়ে, একদিকে যুবককে হত্যা করে পুলিশ, অপর দিকে যুকবের স্ত্রী সন্তান প্রসব করে, এই সন্তান প্রসবের দৃশ্যটিও অভিনব এবং দারুণ। আমাকে মুগ্ধ করেছে।

নাটকের অন্যান্য কারিগরী দিক ভালো, অভিনয় ভালো, আলোর ব্যবহার আর মিউজিকও ভালো লেগেছে।

তবে গল্পের জায়গায় একটু বলার আছে। যখন বিচার আদালতে ওঠে, তখন দুই পক্ষের জেরা, সাক্ষ্য-প্রমান উপস্থাপনের স্থান যদি আরেকটু বড় হতো, যুক্তি প্রমান বিষয়ে লড়াইটা যদি আরেকটু জোরালো হতো, তাহলে খুবই উপভোগ্য হতো। নাটকের অন্যান্য কিছু দিক কমিয়ে এই দিকটার প্রতি নজর দেওয়ার সুযোগ থাকলে, পরিচালক ভেবে দেখতে পারেন।

পিবিডি/ এইচকে

মোস্তফা মনন,নাটক,মঞ্চ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close