Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫
  • ||

আয়না বিবির পালা মঞ্চে আসছে

প্রকাশ:  ০২ জানুয়ারি ২০১৮, ১৭:২২
বিনোদন ডেস্ক
প্রিন্ট icon
ছবি : সংগৃহীত

মঞ্চে আসছে নারী জাগরণের নাটক ‘আয়না বিবির পালা’। আগামীকাল ৩ জানুয়ারি, বুধবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় নাটকটি মঞ্চস্থ হবে।

ময়মনসিংহ গীতিকার ‘আয়না বিবি’ হলো নারীর প্রতি সমাজের অমানবিকতার অন্যতম দৃষ্টান্ত। তবুও কিছু নারী হয়ে ওঠে প্রতিবাদী। শৃঙ্খল ভাঙা প্রদিতবাদী এক নারীর গল্প নিয়ে নাট্যধারার ২০তম প্রযোজনা ‘আয়না বিবির পালা’। রবিউল আলমের নাট্যরূপ ও নির্দেশনায় নাটকটির নবনির্দেশনা ও কোরিওগ্রাফ করেছেন লিটু সাখাওয়াত।

আয়না বিবির পালার প্রধান চরিত্র ‘আয়না বিবি’। ‘আয়না বিবি’ দূর যুগের লৌকিক গল্প বা কথন থেকে গ্রামীণ প্রেম-বিশ্বাসের পটভূমিকায় মৌখিকভাবে রচিত ও চর্চিত। গল্পের আবেদন বর্তমান পেশাবাদী আধুনিক যুগে এসেও শেষ হয়ে যায়নি। ভোগবাদী পুরুষতন্ত্রের সমাজে নারীর ক্ষমতায়নের কথা বক্তৃতামালা, কলমের খোঁচায় পত্রিকার কলামে, ফেসবুকের পাতায় বা ওয়েব লিংকে যতটা বলিষ্ঠতা পায়, বাস্তবে ততটা পায় না। প্রকৃতচিত্র পুরুষতান্ত্রিক সমাজ মস্তিষ্কের চাপে সত্য যুগের সীতাকে যেমন অগ্নপরীক্ষায় অবতীর্ন হতে হয়েছে, পতি ছাড়া হতে হয়েছে, ঠিক তেমনি আয়নাকে হতে হয়েছে ঘরছাড়া, স্বামীছাড়া এবং আয়নার এই বিসর্জনের প্রক্রিয়ার শেষ ছোঁয়াটা নিগৃহীত সকলের মতোই তার স্বামীর।

নাট্যধারা নাটকটিতে পালারীতি থেকে কিছুটা বেরিয়ে এসেছে। নির্দেশক লিটু সাখাওয়াত নাটকটি নিয়ে বলেন, ‘বাঙালি সংস্কৃতির অন্যতম প্রধান ঐহিত্য পালাগান। এই ধারার প্রতি আমার রয়েছে গভীর ভালোবাসা। যখন থেকে থিয়েটার শুরু করেছি, তখন থেকেই স্বপ্ন লালন করতাম অন্তরে। সেই স্বপ্ন বাস্তবায়নের সুযোগ পেয়েছি। আর নাট্যধারার কর্মীদের অক্লান্ত পরিশ্রমের ফসল এই প্রযোজনা। খোলা আকাশের নিচে উন্মুক্ত প্রান্তরে পালাকার যা শত বছর ধরে পরিবেশন করে আসছে, তা আমরা প্রসেনিয়ামের ঘেরাটোপে সুনির্দিষ্ট চরিত্রায়নের মাধ্যমে দর্শকের সামনে তুলে ধরেছি।’

আয়না বিবির পালা নাটকের সংগীত পরিচালনা করেছেন লিটু সাখাওয়াত এবং সব্যসাচী চঞ্চল। পোশাক ও মুখোশ ডিজাইন করেছেন শুচিস্মীতা বোস শাওলী। সেট করেছেন রফিকুল ইসলাম এবং আলোক পরিকল্পনায় আছেন শাকিল আহমেদ। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লিটু সাখাওয়াত, দীপান্বিতা, গাজী রহিসুল ইসলাম তমাল, কামাল হোসেন, হাফসা আক্তার, রুবেল, সব্যসাচী চঞ্চল, রফিকুল ইসলাম, মিরাজ, রবিন, নাঈম, ইমরান প্রমুখ।

/এটিএম ইমু

শোবিজ এখন এজেন্সির দালাল ও চামচাদের দখলে

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত