Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫
  • ||

পদ্মশ্রী সুরেশ দত্ত-কে বিশেষ সম্মাননা প্রদান

প্রকাশ:  ১২ অক্টোবর ২০১৮, ১৫:০৫
বিনোদন প্রতিবেদক
প্রিন্ট icon
ফাইল ছবি

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগেনাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় ভারতের প্রখ্যাত পাপেট থিয়েটার নির্দেশক পদ্মশ্রী সুরেশ দত্ত এর তত্বাবধানে ও নির্দেশনায় ৫দিনব্যাপী ‘সমকালীন পুতুলনাট্য কর্মশালা ২০১৮ আয়োজন করা হয়। সমাপনী উপলক্ষে আজ ১২ অক্টোবর (শুক্রবার) বিকেল ৫.৩০ঘটিকায় একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে ভারতের প্রখ্যাত পাপেট থিয়েটার নির্দেশক পদ্মশ্রী সুরেশ দত্ত-কে বিশেষ সম্মননা প্রদান এবং ক্যালকাটা পাপেট থিয়েটার প্রযোজনা ‘আলাদীন’ মঞ্চায়ন করা হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ভারতের প্রখ্যাত পাপেট থিয়েটার নির্দেশক পদ্মশ্রী সুরেশ দত্ত এর তত্বাবধানে ও নির্দেশনায় ৮-১২ অক্টোবর আয়োজন করা হয় ৫দিনব্যাপী ‘সমকালীন পুতুলনাট্য কর্মশালা ২০১৮’। ৮ অক্টোবর ২০১৮ সকাল সাড়ে ১০টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের প্রখ্যাত পাপেট থিয়েটার নির্দেশক পদ্মশ্রী সুরেশ দত্ত, বরেণ্য শিল্পী মোস্তাফা মনোয়ার, শিল্পী কিরিটি রঞ্জন বিশ্বাস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক সাইদুর রহমান লিপন, এবং একাডেমির সচিব মোঃ বদরুল আনম ভূঁইয়া ও বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উদ্বোধনী আয়োজনের পরপরই শুরু হয় সমকালীন পুতুল নাট্য কর্মশালা। ৫ দিন্যাপী এই কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ঐতিহ্যবাহী বিভিন্ন পুতুল নাট্যদলের শিল্পীসহ ৩০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন।

কর্মশালার পাশাপাশি গত ৮ অক্টোবর প্রখ্যাত পাপেট থিয়েটার নির্দেশক পদ্মশ্রী সুরেশ দত্ত এর নির্দেশনায় সর্বভারতের আলোড়ন সৃষ্টিকারী ক্যালকাটা পাপেটের প্রযোজনা ‘আলাদীন’ পাপেট থিয়েটার প্রদর্শনী আয়োজন করা হয়। ‘আলাদীন’ কলকাতা পাপেট থিয়েটারের (১৯৭৩ সালে কলকাতায় প্রতিষ্ঠিত পাপেট থিয়েটার দল) সেরা ও দর্শক নন্দীত একটি প্রযোজনা। কলকাতায় ও বিশ্বের বিভিন্ন দেশে প্রযোজনাটির রেকর্ড সংখ্যক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

১৯৮০ সালে পোল্যান্ডে অনুষ্ঠিত বিশ্ব পাপেট উৎসবে এটিকে বিশ্বের সেরা পাপেট প্রযোজনা হিসেবে ঘোষনা করা হয়। পদ্মশ্রী সুরেশ দত্তের পরিচালনায় এটিতে লাইট ডিজাইন করেছেন তাপস সেন এবং সংগীত করেছেন ভি বালসারা ও পি এল চৌধুরী।

/এ আই

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত