Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫
  • ||

এবার বিশ্ববিদ্যালয়ের কোর্সে অন্তর্ভুক্ত হল ‘হ্যারি পটার’

প্রকাশ:  ২৫ অক্টোবর ২০১৮, ১৩:৫৪
বিনোদন ডেস্ক
প্রিন্ট icon

সারাবিশ্বের কিশোর-কিশোরীর আগ্রহের শেষ নেই জে.কে রাউলিংয়ের বিখ্যাত কিশোর রহস্য রচনা হ্যারি পটার নিয়ে। ইতোমধ্যে এই রচনা নিয়ে চলচ্চিত্র নির্মিত হয়েছে। যা বেশ ভালোভাবেই নিয়েছেন সিনেমাপ্রিয় দর্শকেরা। সিনেমার পর এবার ‘হ্যারি পটার’ ভারতের একটি বিশ্ববিদ্যালয়ের কোর্সের অন্তর্ভুক্ত হচ্ছে।

গেল বুধবার এমনই এক তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘সংবাদ প্রতিদিন’।

প্রতিবেদনে বলা হয়ে, হ্যারি পটারকে কোর্সের অন্তর্ভুক্ত করেছে দেশটির পশ্চিমবঙ্গে কলকাতার ন্যাশনাল ইউনিভার্সিটি অব জুরিডিক্যাল সায়েন্সেস(এনইউজেএস)। কোর্সটির নাম, An interface between Fantasy Fiction Literature and Law: Special focus on Rowling’s Potterverse.

চতুর্থ ও পঞ্চম বর্ষের ছাত্রছাত্রীদের স্নাতক (B.A LL.B Hons) কোর্সের অন্তর্ভুক্ত এটি। কাল্পনিক ঘটনার ক্ষেত্রে আইন কীভাবে কাজ করে বা কতটা কার্যকর তা জানার জন্যই মূলত এই কোর্স। এই কোর্সে হ্যারি পটারের বিভিন্ন গল্পে আইনের প্রভাব কতটা বা তা কীভাবে কার্যকর হয়েছে তা আলোচনা করা হবে।

প্রাথমিকভাবে এটি একটি ঐচ্ছিক বিষয়। পরীক্ষামূলকভাবে চালু করা হলেও পরে এটাকে নিয়মিত কোর্স করার চেষ্টা করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, এই হ্যারি পটারের ওপর নির্ভরশীল বিশ্বের অনেক মানুষের জীবন ও জীবিকা। এক সমীক্ষা অনুসারে, হ্যারি পটারের নামে বিশ্বের প্রায় সবধরনের ব্যবসা আছে। এক কথায়, হ্যারি পটারের নাম ভাঙিয়ে অর্থ আয় করছে বিশ্বের কয়েক হাজার মানুষ।

/এ আই

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত