• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

ছেলের সঙ্গে ফিরে আসছে অপু

প্রকাশ:  ২১ জানুয়ারি ২০১৯, ১৪:৪৬
বিনোদন ডেস্ক

অপু। খালি গা। পরণে শুধু ধূতি। আদুর গায়ে দিদির হাত ধরে কাশের ঝোপে ঢুকে যাওয়া সেই ছোট্ট ছেলেটি। কাট টু সুদর্শন দীর্ঘদেহী এক সুপুরুষ। সেই চেনা ছবিগুলোই ঘুরে ফিরে আসে বাঙালির ভাবনায় বারবার। অপু মানেই বাংলা ছবি। অপু মানেই ক্লাসিক। অপু মানেই বাঙালির জিয়া নস্ট্যাল। ছেলের হাত ধরে ফিরে আসছে অপু।

পরিচালক শুভ্রজিৎ মিত্র’র হাত ধরে আসছে সে। ছবির নাম ‘অভিযাত্রিক’। বিভূতিভূষণের জনপ্রিয় উপন্যাস অবলম্বনে সত্যজিৎ রায়ের অপু ট্রিলজি পৃথিবী বিখ্যাত। দেশ-বিদেশের বহু সিনেপ্রেমীর কাছে এই ছবিগুলোর আবেদন আজও অমোঘ। সেই বিখ্যাত কাহিনির পরবর্তী অংশ নিয়ে ছবি করতে চলেছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসের শেষ ভাগ নিয়ে তৈরি হবে ছবি। নাম রাখা হয়েছে ‘অভিযাত্রিক’। ছবি তৈরির ক্ষেত্রে পরিচালক মূলত উপন্যাসকে ধরেই এগোবেন।

সম্পর্কিত খবর

    ১৯৫৯-এ অপুর শেষ ছবি মুক্তি পেয়েছিল। ছেলেকে কাঁধে তুলে বেরিয়ে গিয়েছিল সে। ফিরছে সেই অপু। ছেলের হাত ধরে। ঠিক ৬০ বছর পর, এই ২০১৯-এ। গরম, বর্ষা এবং শরৎ— এই তিন ঋতুকে ছবিতে রাখতে চান শুভ্রজিৎ। সেই মতোই হবে শুটিং। সব কিছু ঠিক থাকলে ২০১৯-এর শেষেই মুক্তি পাবে এই ছবি। ‘অপু’র সঙ্গে জড়িয়ে রয়েছে স্বয়ং সত্যজিত্ রায়ের নাম। তাই এই ছবি নিয়ে কতোটা এক্সাইটেড পরিচালক? এর আগে ছয়-সাত বছর ধরে গবেষণা করেছেন তিনি।

    শুভ্রজিৎ বলেন, নিজের দক্ষতাতে বিশ্বাস রেখে সততা যদি বজায় রাখা যায়, সেটা কিন্তু বড়পর্দায় বোঝা যায়।

    এই মুহূর্তে লোকেশনের রেইকি চলছে। ছবির শুটিং শুরু হবে আগামী পয়লা বৈশাখের পরই। পরিচালকের মতে বেশ কিছু ঋতুকে ধরে ছবির শ্যুটিং চলবে। তাই ছবির নির্মাণ একটু দীর্ঘায়িত হবে। বেনারস, উত্তরবঙ্গ ও উত্তর ভারতের বহু এলাকায় শ্যুটিং হবে। গল্পের প্রয়োজনে কোনও স্থানকে নিশ্চিন্দিপুর হিসেবে শ্যুট করা হবে তার খোঁজ চলছে।

    ছবিতে অপুর চরিত্রে কে অভিনয় করবে তাও এখনও ঠিক হয়নি। তবে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, বাংলাদেশের অভিনেতা আরিফিন শুভ অপু’র চরিত্রে থাকতে পারেন। এই ছবির সঙ্গে জুড়েছে বিখ্যাত পরিচালক মধুর ভান্ডারকরের নামও। ছবিটির পরিবেশনার দায়িত্বে রয়েছেন তিনি।

    /অ-ভি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close