• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঋত্বিক ঘটকের প্রয়াণ দিবস আজ

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫৮
বিনোদন ডেস্ক

কিংবদন্তি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটক ১৯৭৬ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ৫২ বছর বয়সে লাইট-ক্যামেরার মায়া ছেড়ে চলে যান ভিন্ন ভুবনে।

১৯২৫ সালে বাংলা চলচ্চিত্রের এই দিকপাল নির্মাতা জন্ম গ্রহন করেন ঢাকায়। ১৯৪৭ এর পর স্থায়ী হন কলকাতায়। কৈশোরেই যুক্ত হন গণনাট্যের সঙ্গে। একের পর এক বদলেছেন মাধ্যম , নাট্য রচনা থেকে গল্প, গল্প থেকে চলচ্চিত্র নির্মাণ। ছিলেন সব্যসাচী। ঋত্বিক নির্মিত প্রথম মুক্তিপ্রাপ্ত ছবি 'অযান্ত্রিক'।

একে একে নির্মাণ করেন নাগরিক, বাড়ি থেকে পালিয়ে, মেঘে ঢাকা তারা, কোমলগান্ধার, সুবর্ণরেখা এবং যুক্তি, তক্কো আর গপ্পো চলচ্চিত্র।

১৯৭৩ সালে বাংলাদেশে রাষ্ট্রীয় অতিথি হয়ে নিজ জন্মভূমিতে আসেন তিনি। অদ্বৈত মল্লবর্মণের উপন্যাস অবলম্বনে নির্মাণ করেন তার অমূল্য সৃষ্টি 'তিতাস একটি নদীর নাম' ছবিটি। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে তিনি তৈরি করেছিলেন প্রামাণ্য চিত্র- দূর্বার গতি পদ্মা।

বাংলা চলচ্চিত্রের নিজস্ব ঘরানা সৃষ্টি আর চলচ্চিত্রের ভাষাকে মাটি ও মানুষের অন্তরঙ্গ করে তোলার প্রচেষ্টায় আমৃত্যু রত ছিলেন এই নির্মাতা। মানুষের জীবনের নানা উত্থান-পতনের গল্প আর রাজনৈতিক চেতনার ছাপ স্পষ্ট তার প্রতিটি সৃষ্টিকর্মেই। শুধু চলচ্চিত্র নির্মাণ নয়, নির্দেশনা দিয়েছেন মঞ্চনাটকেও। নির্মাণ করেছেন অসাধারণ সব তথ্যচিত্র।

ঋত্বিক ঘটক ১৯৬৫ সালে স্বল্প সময়ের জন্য পুনেতে বসবাস করেন। এসময় তিনি ভারতীয় চলচ্চিত্র এবং টেলিভিশন ইনস্টিটিউটে ভিজিটিং প্রফেসর হিসেবে যোগদান করেন ও পরবর্তীকালে ভাইস-প্রিন্সিপাল হন। ১৯৭০ সালে কীর্তিমান এ নির্মাতাকে পদ্মশ্রী খেতাবে ভূষিত করেন ভারত সরকার।

পিবিডি/ ইকা

প্রয়াণ দিবস,ঋত্বিক ঘটক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close