• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ট্রাম্পের গালে ‘চড়’, অস্কার মঞ্চে কৃষ্ণাঙ্গের জয় জয়কার

প্রকাশ:  ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:০৯
বিনোদন ডেস্ক

অস্কার মানে শুধুই সিনেমার সেরাদের পুরস্কার প্রদান করা নয়। অস্কার মানেই ঝলমলে স্টেজ শো নয়। অস্কার মানেই রেডকার্পেটে ফ্যাশন দুরস্ত হলিউডি সেলিব্রিটি নয়। অস্কার মঞ্চ মানেই প্রতিবাদ। আর সেটা আবার প্রমাণ করল ৯১তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড।

এবারের অস্কার যেন ট্রাম্পের দেওয়ালে আঘাত। এবারের অস্কার একদিকে যেমন ট্রাম্পের বিরোধিতা, ট্রাম্পের ‘অসম’, ‘জাতিবিদ্বেষ’, ‘বর্ণবিদ্বেষ’কে আঘাত করে, তেমনি পাশাপাশি উজ্জ্বল করে তোলে নানা ‘ভালোবাসা’কে ! আর তাই তো সেরা ছবি, সেরা অভিনেতা, সেরা সহ অভিনেতার চয়নেই অস্কার এবার হতবাক করল গোটা বিশ্বকে।

সম্পর্কিত খবর

    একের পর এক মনোয়নেই যেন প্রচ্ছন্ন আকারে লুকিয়ে রয়েছে প্রতিবাদ! কখনও তা ট্রাম্পের ‘কৃষ্ণাঙ্গ’দের প্রতি সমালোচক নজরের। কখনও মেক্সিকোর রেড ইন্ডিয়ানদের প্রতি তীক্ষ্ণতা, কখনও আবার সমপ্রেম নিয়ে ট্রাম্পের ভ্রু কুঁচকানো ভাবধারা। তবে অস্কারের মঞ্চে এই সবই বিশ্বের দরবারে সেরা। তাই তো লস এঞ্জেলেসের ডলবি থিয়েটারে একের পর পুরস্কার ঘোষণায় প্রকৃতপক্ষে ট্রাম্পের গালে চড়।

    সেরা ছবি হিসেবে অস্কার জিতে নিল গ্রিন বুক। যে ছবির কেন্দ্রীয় চরিত্রে রয়েছেন ‘ব্ল্যাক’ অভিনেতা মাহেরশালা আলি। শুধু সেরা ছবি নয়, এই ছবির জন্য সেরা সহ অভিনেতার পুরস্কারও পেলেন মাহেরশালা।

    অন্যদিকে, সেরা পরিচালক হিসেবে অস্কার পেলেন আলফান্সো কুয়ারন। ছবির নাম ‘রোমা’। এই ছবিতেও উঠে এসেছিল ‘ব্ল্যাক’ ও ‘হোয়াইট’ মেয়ের গল্প। শুধু তাই নয়, অসাম্য ভুলে, এই ছবিতে মনিব ও ভৃত্যের গল্পও উঠে আসে।

    সেরা অভিনেতার পুরস্কার পেলেন রামি মালেক। ছবির নাম বহেমিয়ান রাপসেডি। ছবিটির প্রেক্ষাপট এক সমকামী মানুষের লড়াই। শুধু এই তিনটি ছবিতেই নয়। অস্কারের মনোনয়নে প্রায় সব ছবিতেই নানা বৈষম্যকে সেলিব্রেট করা হয়েছে। যা কিনা নজর কেড়েছে গোটা দুনিয়ার।

    /অ-ভি

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close