• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

নারী প্রধান ঢাকাই ছবিগুলো

প্রকাশ:  ০৮ মার্চ ২০১৯, ১৮:০৬
বিনোদন ডেস্ক

শাবানা, ববিতা, সুবর্ণা মুস্তাফা, শাবনূর, মৌসুমী, পপিদের নিয়ে নির্মিত হয়েছে অনেক নারী প্রধান চলচ্চিত্র। যেসব ছবিগুলো ঢাকাই ছবির সোনালী অতীতের সাক্ষী। অসংখ্য নারী প্রধান ছবির মধ্যে ঢাকাই ২০টি আলোচিত নারী প্রধান নিয়ে এই প্রতিবেদন।

রূপবান

১৯৬৫ সালে মুক্তিপ্রাপ্ত লোককাহিনীনির্ভর বাংলাদেশি ছবি রূপবান। ছবিটি পরিচালনা করেছেন সালাউদ্দিন। এতে নাম ভূমিকায় অভিনয় করেন সুজাতা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন মনসুর, চন্দনা, সিরাজুল ইসলাম, ইনাম আহমেদ, আনোয়ার হোসেন ও সুভাষ দত্ত। বাংলার নারীর ধৈর্য, ত্যাগ ও সংগ্রামের অনবদ্য গল্প নিয়ে এই ছবি। এতে সুজাতা রূপবান চরিত্রে অভিনয় করে তারকা খ্যাতি পান। সত্য সাহার সঙ্গীতায়োজনে এবং আবদুল আলীম ও নীনা হামিদের কণ্ঠে গাওয়া এ ছবির গান এখনও মানুষের মুখে মুখে।

গোলাপি এখন ট্রেনে

১৯৭৮ সালে মুক্তি পায় চলচ্চিত্র। ছবিটি পরিচালনা করেছেন আমজাদ হোসেন। এ ছবিতে অভিনয় করেছেন ববিতা, ফারুক, আনোয়ার হোসেন, রোজী সামাদ, আনোয়ারা, রওশন জামিল, এটিএম শামসুজ্জামান প্রমুখ। নারীর জীবনের সংগ্রাম এই ছবির উপজীব্য যা খুব সহজেই দর্শকদের হৃদয় জয় করেছিল।

সারেং বউ

১৯৭৮ সালে মুক্তিপ্রাপ্ত এ ছবিটি পরিচালনা করেন আবদুল্লাহ আল মামুন। এ ছবিতে আবদুল জব্বারের কণ্ঠে গাওয়া ‘ওরে নীল দরিয়া আমায় দেরে দে ছাড়িয়া’ গানটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এ ছবিতে অভিনয় করেছেন ফারুক, কবরী, আরিফুল হক, জহিরুল হকসহ আরও অনেকে। শহীদুল্লাহ কায়সারের উপন্যাস অবলম্বনে ‘সারেং বউ’ নির্মিত হয়। এ ছবিতে নবিতন চরিত্রে অভিনয়ে কবরী পেয়েছিলেন জাতীয় পুরস্কার।

ভাত দে

১৯৮৪ সালে মুক্তিপ্রাপ্ত আমজাদ হোসেনের পরিচালনায় ‘ভাত দে’ ছবিতে দেখা যায়, জরি একজন গরিব বাউলের মেয়ে। ছোটবেলায় অভাবের কারণে মা চলে যায়। অন্ধ বাউল বাবার অভাব-অনটনের সংসারে সে বড় হতে থাকে। জরি যখন বড় হয়, একদিন বাবাও ভাত জোগাড় করতে গিয়ে মারা যায়। এরপর শুরু হয় সহায়-সম্বলহীন এক দরিদ্র নারীর জীবন সংগ্রাম। আসে প্রেম ও অতঃপর করুণ পরিণতি। আলমগীর, শাবানা, আনোয়ার হোসেন অভিনীত সিনেমাটি শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কারসহ মোট ৯টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। জরি চরিত্রে অভিনয় করে শাবানা তার সেরা চলচ্চিত্র দিয়ে ঘরে তুলে নেন জাতীয় পুরস্কার। এ ছাড়া বাংলা ছবির মধ্যে ‘ভাত দে’ প্রথম কোনো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেয়।

মোল্লা বাড়ীর বউ

পুরোপুরি কমেডি ঘরানার ছবি হলেও এটি ছিলো ধর্মান্ধতার সমাজে নারীর অসহায়ত্ব ও নারীর লড়াইয়ের চিত্র। ‘মোল্লা বাড়ীর বউ’ ২০০৫ সালে মুক্তি পায়। এটি পরিচালনা করেছিলেন সালাহ উদ্দিন লাভলু। ছবিতে অভিনয় করেছিলেন মৌসুমি, শাবনূর, রিয়াজ, এ টি এম শামসুজ্জামান প্রমুখ। এই ছবিতে রিয়াজের দুই বউয়ের চরিত্রে দেখা যায় মৌসুমি ও শাবনূরকে। যারা ছিল ছবির গল্পের প্রাণ।

হাঙর নদী গ্রেনেড

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস অবলম্বনে ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত সরকারি অনুদানে ‘হাঙর নদী গ্রেনেড’ ছবিটি পরিচালনা করেছেন চাষী নজরুল ইসলাম। মুক্তিযুদ্ধে নারীর ত্যাগ-তিতিক্ষার অসাধারণ রূপায়ণ এ ছবি। গল্পের কেন্দ্রে থাকে হলদি গাঁ আর সেই গ্রামের এককালের দস্যি মেয়ে বুড়ি। বয়সে অনেক বড় চাচাতো ভাই গফুরের সঙ্গে তার বিয়ে হয়।

বিয়ের ফলে রাতারাতি গফুরের আগের পক্ষের দুই ছেলে সলিম ও কলিমের মা হয়ে যায়। বুড়ির কোলে আসে নিজের সন্তান রইস। কিন্তু আর ১০টি শিশুর মতো স্বাভাবিক নয়। ১৯৭১ সালে কিছু মুক্তিযোদ্ধাকে বাঁচাতে গিয়ে নিজের সন্তানকেই মুক্তিযোদ্ধা বলে হানাদারদের হাতে তুলে দেন। সুচরিতা, সোহেল রানা, অরুণা বিশ্বাস অভিনীত এ ছবিটি চারটি বিভাগে জাতীয় পুরস্কার অর্জন করে। বাংলা চলচ্চিত্রের অন্যতম শক্তিশালী নারী চরিত্র বুড়ি চরিত্রে অনবদ্য অভিনয় স্বরূপ জাতীয় পুরস্কার ঘরে তুলেন সুচরিতা।

ম্যাডাম ফুলি

প্রয়াত নির্মাতা শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘ম্যাডাম ফুলি’ মুক্তি পায় ১৯৯৯ সালে। সিমলা অভিনীত প্রথম ছবি এটি। এ ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন সিমলা। তিনিই প্রথম অভিনেত্রী যিনি তার অভিষেক চলচ্চিত্রেই শ্রেষ্ঠ অভিনেত্রীর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এ ছবিটিও ছিল একটি নারীপ্রধান গল্পের।

নিরন্তর

হুমায়ূন আহমেদের গল্পে ‘নিরন্তর’ ছবিটি আবু সাইয়ীদ পরিচালনা করেন। এটি মুক্তি পায় ২০০৬ সালে। নন্দিত লেখক হুমায়ূন আহমেদ রচিত ‘জনম জনম’ উপন্যাস অবলম্বনে ছবিটির চিত্রনাট্য ও সংলাপও লিখেছেন আবু সাইয়ীদ। এতে অভিনয় করেছেন শাবনূর, ইলিয়াস কাঞ্চন, আমিরুল হক চৌধুরী, ডলি জহুর, লিটু আনাম, শহীদুল আলম সাচ্চু প্রমুখ। এখানে একজন নারীর জীবনের করুণ সংগ্রামকে উপজীব্য করা হয়েছে। অন্ধ বাবা, বেকার যুবক ভাই ও অসুস্থ মায়ের সংসার চালাতে এক শিক্ষিত নারীর পতিতা হয়ে উঠার গল্প এখানে। সেই নারীর চরিত্রে অভিনয় করে তাক লাগিয়ে দিয়েছিলেন শাবনূর।

আম্মাজান

১৯৯৯ সালে মুক্তি পেয়েছিলো কাজী হায়াত পরিচালিত ‘আম্মাজান’ ছবিটি। ছবিতে মান্নার ঠোঁটে আইয়ূব বাচ্চুর গাওয়া ‘আম্মাজান আম্মাজান’ গানটি পেয়েছিলো তুমুল জনপ্রিয়তা। ছবিটিও আকাশচুম্বী সফলতা লাভ করে। আম্মাজান ছবিতে মান্নার মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন শবনম পারভীন। সন্তানের সামনে মায়ের সম্ভম হানি ও তারই প্রতিশোধ নিতে মত্ত থাকা সন্তানের গল্পের ছবি ‘আম্মাজান’। মূলত মা ও নারীর প্রতি শ্রদ্ধা, ভালোবাসা ও সম্মান প্রদর্শনের ছবি এটি। এখানে আরও অভিনয় করেছিলেন মৌসুমী, আমিন খান ও ডিপজল।

অগ্নি

আরিফিন শুভ ও মাহি অভিনীত প্রথম ছবি ‘অগ্নি’। মুক্তি পেয়েছিল ২০১৩ সালে। এ ছবির মাধ্যমেই প্রথমবারের মতো পুরোপুরি অ্যাকশনধর্মী নায়িকা হিসেবে দর্শকের সামনে আসেন মাহি। ছবিটিতে তুলে ধরা হয় এক নারীর লড়াইয়ের গল্প। পরে ২০১৫ সালে ছবিটি সিকুয়্যাল তৈরি হয়।

সুতপার ঠিকানা

২০১৫ সালের ৮ মে মুক্তি পায় ‘সুতপার ঠিকানা’ ছবিটি। একজন নারীর শৈশব থেকে বার্ধক্য পুরো জীবন কাটে বাবা, স্বামী, সন্তানদের আশ্রয়ে। এর মাঝেও কিছু নারী নিজের ঠিকানা খুঁজতে চেষ্টা করে। তেমনিই এক নারী সুতপা। সরকারি অনুদানে নির্মিত এ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছে অপর্ণা ঘোষ। পুরো ছবি তিনি একাই টেনেছেন, কুমার বিশ্বজিতের সঙ্গীতায়োজন ছিল প্রশংসনীয়, ধারা বর্ণনায় আসাদুজ্জামান নূর অন্যরকম আবহ সৃষ্টি করেছে। ছবিটি বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কারও অর্জন করেছে।

বিজলী

১৬ এপ্রিল ২০১৮ সালে ঢাকাই সিনেমায় নতুন করে দৃষ্টি কাড়েন অ্যাকশনধর্মী নায়িকাকেন্দ্রিক সিনেমা ‘বিজলি’। পশ্চিমা ধাঁচের এ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেন ববি। এছাড়া ‘বিদ্রোহী পদ্মা’, ‘শাস্তি’, ‘সুভা’, ‘মায়ের অধিকার’, ‘তিন কন্যা’, ‘মেয়েরাও মানুষ’, ‘পালাবি কোথায়’, ‘মহুয়া সুন্দরী’, ‘বস্তির রানী সুরিয়া’, ‘সুন্দরী বধূ’, ‘মৌসুমী’, ‘চার সতীনের ঘর’, ‘রানী কেন ডাকাত’সহ আরও অনেক ছবি আছে যা নারী প্রধান হিসেবে ঢাকাই ছবিকে সমৃদ্ধ করেছে।

এছাড়াও ‘বিদ্রোহী পদ্মা’, ‘শাস্তি’, ‘শোভা’, ‘মহুয়া সুন্দরী’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ’, ‘সুন্দরী বধু’, ‘মৌসুমী’, ‘রানী কেন ডাকাত’সহ আরও অনেক ছবি আছে যা নারী প্রধান হিসেবে ঢাকাই ছবিকে সমৃদ্ধ করেছে।

পিবিডি/ ইকা

নারী,সিনেমা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close