• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের আশায় মালয়েশিয়া প্রবাসীরা

প্রকাশ:  ০১ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৬
আহমাদুল কবির, মালয়েশিয়া

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশের ন্যায় প্রবাসেও চলছে নানা হিসেব-নিকেশ। শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ। যদিও ভোট দেওয়ার স্বাদ মিটবে না তাদের! সব দলের অংশগ্রহণে প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচনের আশায় অধীর অপেক্ষায় প্রবাসীরা। দলমতের উর্ধ্বে যার যার পছন্দের প্রার্থীদের পক্ষে ইতোমধ্যেই প্রচার প্রচারণা শুরু করেছেন তারা। কেউবা বাড়িতে ফোন করে পরিবারকে জানান দিচ্ছেন পছন্দের প্রার্থীকে ভোট দিতে।

আসন্ন নির্বাচন নিয়ে যে আগ্রহ দেখা যাচ্ছে, তার উত্তাপ দেশের গণ্ডি পেরিয়ে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদেরও আন্দোলিত করছে। বাংলাদেশ সরকারের হিসাব মতে এক কোটিরও বেশি ভোটার দেশের বাইরে অবস্থান করছেন। উন্নত জীবন, ভালো কর্মসংস্থানের জন্য বিশ্বের বিভিন্ন প্রান্তে পাড়ি জমিয়েছেন এইসব মানুষ। এর মধ্যে মালয়েশিয়ায় বসবাস করছেন প্রায় ১০ লাখেরও বেশি বাংলাদেশি।

ইউনিভার্সিটি অব মালয়ার পিএইচডি গবেষক খালেদ শুকরান বলেন, সবখানে যখন একটা উৎসবমুখর পরিবেশ তখন প্রবাসীদের মনের গহীনে দীর্ঘশ্বাস লক্ষ্য করা যায়। কেননা, বিদেশে থাকার কারণে তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না। এই চাপা দুঃখ প্রবাসীরা নিজেদের মধ্যে লুকায়িত রেখে সর্বদা দেশের মঙ্গল কামনা করে যান। সদিচ্ছা এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হলে বর্তমান ডিজিটাল যুগে প্রবাসীদের এ অধিকার পুরণ খুব কঠিন কিছু নয়। সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আন্তরিক হলে দ্রুতই প্রবাসী ভোটার তালিকা প্রণয়ন করা সম্ভব।

খালেদ শুকরান বলেন, বর্তমানে পৃথিবীর প্রায় ৭০ শতাংশ দেশে তাদের প্রবাসীদের ভোটাধিকার প্রয়োগ করার ব্যবস্থা করে থাকে। এমনকি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত আকারে এতো বড় হওয়া সত্বেও তারা প্রবাসীদের জন্য ভোট দেওয়ার ব্যবস্থা করে থাকে। পাকিস্তানও হাই কমিশনের মাধ্যমে প্রবাসীর ভোটাধিকার নিশ্চিত করে। অথচ আমাদের দেশে সেই সুযোগ নেই।

ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার পিএইচডি গবেষক আব্দুর রউফ শিবলু বলেন, মালয়েশিয়ার বাংলাদেশি গবেষক, ছাত্রছাত্রী এবং সাধারণ শ্রমিকদের মধ্যে বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে ব্যাপক আগ্রহ রয়েছে। সবাই প্রত্যাশা করে একটি গ্রহণযোগ্য নির্বাচনি পরিবেশ তৈরি হবে। যেখানে সবাই তাদের ভোট উৎসবমুখর পরিবেশে দিতে পারবেন।

বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হবে বলে মনে করছেন প্রবাসীরা। এই নির্বাচনে বিজয়ী দল যেনো দেশের চলমান অগ্রগতির ধারা অব্যাহত রেখে আরও সমৃদ্ধিশালী দেশ গড়তে দৃঢ় প্রতিজ্ঞ হয়- এমন প্রত্যাশা প্রবাসীদের।

/পি.এস

মালয়েশিয়া,নির্বাচন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close