Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

প্রবাসীরাও আনঅফিসিয়াল রাষ্ট্রদূত

প্রকাশ:  ১৯ ডিসেম্বর ২০১৮, ১৯:৫১ | আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৯:৫৯
জসিম উদ্দীন সরকার, লেবানন
প্রিন্ট icon

ইউনিফিল কর্তৃক লেবাননের সমুদ্র সিমানায় অবস্থিত ব্যানকন-১ এর (বাংলাদেশ নৌবাহীনি) ক্যাপ্টেন নজরুল ইসলাম বলেছেন, প্রবাসীরাও আনঅফিসিয়ালি রাষ্ট্রদূত। সরকার অফিসিয়াল ভাবে একজনকে রাষ্ট্রদূত করে পাঠায় দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক দৃড় করতে। দেশে সুনাম রক্ষা করে তা বৃদ্ধি করা যেমন রাষ্ট্রদূতের কাজ, তেমনি প্রবাসীদেরও দায়িত্ব দেশেএ সুনাম বৃব্ধি করতে কাজ করা।

৪৮ তম মহান বিজয় দিবস উদযাপনের অংশ হিসেবে লেবাননে বাংলাদেশ দূতাবাস প্রঙ্গনে বাংলাদেশ দূতাবাস, বৈরুত, লেবানন ও ব্যানকন-১ (বাংলাদেশ নৌবাহীনি) ইউনিফিলের যৌথ উদ্যোগে বাংলাদেশী প্রবাসীদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা কেন্দ্র উদ্বোধন করার সময়কালে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, আপনারা প্রবাসে যারা যে পেশায় নিয়োজিত আছেন, প্রতিটি পেশাই সম্মান জনক। দেশকে এগিয়ে নিতে প্রবাসীদের ভূমিকা বিশাল। তবে তিনি দেশের মান ক্ষুন্য হয় এমন কোন কাজ করা থেকে প্রবাসিদের বিরত থাকার আহবান জানান।

এসময় লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার বলেন, দেশের সুনাম রক্ষা করা যেমন আমার দায়িত্ব, তেমনি লেবাননে দেশের সুনাম বৃব্ধি করা আপনাদের দায়িত্ব। একজন রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে দেশকে তুলে ধরে বিদেশে যেমন দেশকে এগিয়ে নেয়ার চেষ্টা করেন, ঠিক তেমনি প্রবাসি যারা রয়েছেন, তাদেরও দায়িত্ব ও কর্তব্য রয়েছে দেশকে তুলে ধরার। একজন কর্মী তার দক্ষতা ও আচার-ব্যবহারের মাধ্যমে তা করতে পারেন।

তিনি বলেন, প্রবাসীদের অবশ্যই সকল অপরাধ মূলক কাজ থেকে দূরে থাকতে হবে। একজন প্রবাসী যখন কোন আপরাধ করে, তখন পুরো দেশের বদনাম হয়। বিদেশে এমন কিছু করা যাবে না, যার জন্য বিদেশিরা দেশকে মন্দ বলবে। পরিশেষে তিনি সকলকে বিজয় মাসের শুভেচ্ছে জানান।

দূতাবাসের আয়োজনে বিজয় দিবস উদযাপন উপলক্ষে নানান কর্ম সূচীর মধ্যে ছিল, জাতীয় পতাকা উত্যোলন, প্রবাসিদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা, বিজয় দিবসের উপর প্রামান্য চিত্র পদর্শন, আলোচনা সাভা ও বাণী পাঠ।

দিনব্যাপী কর্মসূচীতে বাংলাদেশ নৌবাহীনির সদস্যবৃন্দ, দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারীবৃন্দ, লেবানন প্রবাসি কমিউনিটি নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশীরা অংশগ্রহন করেন। এছাড়া দূরদূরান্ত থেকে আগত অসুস্থ প্রবাসীরা চিকিৎসা সেবা গ্রহন করেন এবং বিনামূল্যে ঔষধ পান।

পিবিডি/আরিফ

প্রবাসী,লেবানন,দূতাবাস
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত