Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
  • ||

নিউইয়র্কে একুশ পালনে ব্যাপক প্রস্তুতি

প্রকাশ:  ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:১২
নিউইয়র্ক প্রতিনিধি
প্রিন্ট icon

একুশে ফেব্রুয়ারি তথা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে নিউইয়র্কসহ উত্তর আমেরিকায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

আবার বাংলাদেশে একুশে পালনের প্রথম প্রহরের সঙ্গে মিলিয়ে জাতিসংঘের নিউইয়র্কেও অমর একুশে ফেব্রুয়ারি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে।

নিউইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনা মঞ্চ এই অনুষ্ঠানের আয়োজন করেছে। আগামী ২০ ফেব্রুয়ারি নিউইয়র্ক সময় দুপুর ১টা ১ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১২টা ১ মিনিট) জাতিসংঘের সামনে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি পালন করবেন প্রবাসীরা।

অপরদিকে বাংলাদেশ সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউএসএ, বাংলাদেশ সোসাইটি ইনক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউএসএ, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি, বাফা প্রভৃতি সংগঠন সহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন ইতিমধ্যেই একুশের কর্মসূচী পালনের সিদ্ধান্ত নিয়েছে এবং কোন কোন সংগঠন কর্মসূচীও ঘোষণা করেছে। খবর ইউএনএর।

ঢাবি এলামনাই এসোসিয়েশন: মহান একুশে অর্থাৎ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন ইউএসএ আয়োজিত মূল কর্মসূচী পালিত হবে ২০ ফেব্রুয়ারি বুধবার বিকেল ৫টায় সিটির উডসাইডের কুইন্স প্যালেসে। এছাড়াও শিশু-কিশোরদের মেধা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ১৭ ফেব্রুয়ারি রোববার সকাল ১১টায় জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে।

বাংলাদেশ সোসাইটি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে বাংলাদেশ সোসাইটি আয়োজিত কর্মসূচী পালিত হবে ২০ ফেব্রুয়ারি বুধবার সিটির উডসাইডের গুলশান ট্যারেসে। অনুষ্ঠানটি সফল করতে সোসাইটির সভাপতি কামাল আহমেদ ও সাধারণ সম্পাদক রুহুল আমীন সরকার সকল প্রবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেছেন।

মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালী’র চেতনা মঞ্চ: জাতিসংঘের সামনে একুশ উদযাপনের পরিকল্পনাকারী ও মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা জানান, ১৯৯২ সাল থেকে টানা ২৮ বছর ধরে আমরা প্রবাসীদের সঙ্গে নিয়ে আন্তর্জাতিক বলয়ে অমর একুশে উদযাপন করছি। তিনি জানান, প্রতি বছরের মতো এবারও অমর একুশের কর্মসূচিতে অংশগ্রহণের জন্য নিউইয়র্কস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল, ইউনেস্কো ও জাতিংঘে কর্মরত প্রতিনিধিরা ছড়াও বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং আমেরিকার মূলধারার প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

বিশ্বজিত সাহা বলেন, মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালীর চেতনা মঞ্চ প্রতিবারেই চেষ্টা করে আমেরিকার মূলধারায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ব্যাপ্তিকে নতুনভাবে ছড়িয়ে দিতে। সেই লক্ষ্যে জাতিসংঘের সামনে মাসব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভাস্কর্য প্রদর্শনী, নিউইয়র্ক ষ্টেট কর্তৃক ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের রেজ্যুলেশন পাশ, আমেরিকার পোস্টাল সার্ভিস কর্তৃক স্মারক সীলমোহর প্রকাশসহ নানান কার্যক্রম অব্যাহত রয়েছে। এবছরও আমরা নানানভাবে এ দিবসটিকে উদযাপন করবো।

একুশের প্রথম প্রহর উদযাপন করা ছাড়াও এ বছর থাকবে নিউইয়র্কে নতুন বই নিয়ে একুশের গ্রন্থমেলা। আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি জ্যাকসন হাইটসে অনুষ্ঠিতব্য দু’দিনব্যাপী অনুষ্ঠানে থাকবে নতুন বইয়ের পরিচিতি, একুশের কবিতা পাঠ এবং আবৃত্তি অনুষ্ঠান।

একুশের গ্রন্থমেলায় নতুন বইয়ের অনুষ্ঠানের জন্য ২০১৯ সালে যেসব লেখকের বই প্রকাশিত হচ্ছে তাদের এক কপি করে জমা দেয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। বিষয়টি সমন্বয় করছেন লেখক আদনান সৈয়দ।

জাতিসংঘ সদর দপ্তরের সামনে শহীদ দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য আগ্রহী বিভিন্ন সংগঠনকে আব্দুর রহিম বাদশা ও শুভ রায়ের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

ডিসি একুশে এলায়েন্স: এদিকে ওয়াশিংটন ডিসি থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, ডিসি একুশে এলায়েন্স প্রতিবারের মত এবারও আয়োজন করতে যাচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ডিএমভি এলাকার সংগঠনগুলোর সম্মিলিত আয়োজনে ২৩ ফেব্রুয়ারি একুশ পালনের কর্মসূচী গ্রহণ করেছে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন আর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের অনুষ্ঠাস সফল করতে আয়োজকদের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

ডিসি একুশে এলায়েন্স-এর সদস্য সংগঠন হচ্ছে: আমেরিকান এসোসিয়েশন অফ বাংলাদেশী ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেক্টস, আমরা বাঙালী ফাউন্ডেশন, বাংলাদেশ এসোসিযয়েশন অফ আমেরিকা ইনক, বাংলাদেশ আমেরিকান কালচারাল অর্গানাইজেশন ডিসি, বাংলাদেশ আমেরিকান ইন্টেলেকচ্যুাল প্রপার্টি অর্গানাইজেশন (বাইপো), বাংলাদেশ এসোসিয়েশন অফ গ্রেটার ওয়াশিংটন ডিসি, বাংলাদেশ সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট ইনক, বাংলা স্কুল, বাংলাদেশী এন্ট্রেপ্রনার্স সোসাইটি অফ ট্যালেন্টস, বর্ণমালা শিক্ষাঙ্গন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম ইনক, ধ্রপদ, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম ইনক, ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি ডি.এম.ভি. ইনক, ফ্রেন্ডস এন্ড ফ্যামিলি ইনক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অফ ডিসি, নিউজ বাংলা, পিপল এন টেক ফাউন্ডেশন, প্রিয়বাংলা ইনক এবং স্বদেশ বাংলাদেশ।

নিউজার্সীর পেটারসনে প্রবাসী বাংলাদেশীদের সহযোগিতায় সিটি প্রশাসন কর্তৃক নির্মিত স্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে নিউজার্সী অঙ্গরাজ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়াও যুক্তরাষ্ট্রে বাংলাদেশী অধ্যুষিত পেনসেলভেনিয়া, কানেকটিকাট, মেরিল্যান্ড, ভার্জেনিয়া, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, মিশিগান, টেক্সাস সহ কানাডার টরন্টো ও মন্ট্রিয়েল-এ পৃথক পৃথকভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের কর্মসূচী নেয়া হয়েছে।

পিবিডি/আর-এইচ

নিউইয়র্ক,একুশে ফেব্রুয়ারি
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত