• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১
  • ||

কেউ অপমান করলে কী করবেন

প্রকাশ:  ০৯ জুলাই ২০২৪, ১৭:২১
পূর্বপশ্চিম ডেস্ক

কেউ যদি আপনাকে ক্রমাগত অপমান করতে থাকেন আর আপনি যদি তার আচরণ নিয়ে গভীরভাবে ভাবতে থাকেন— তাহলে আপনার মানসিক শক্তি কমতে পারে। আপনি আত্মবিশ্বাসহীনতায় ভুগতে পারেন। কে কথা বলছে, কোন অবস্থায় কথা বলছে এবং কেন কথা বলছে; এগুলো জানা ও বোঝা জরুরি। কিন্তু সব সময় এর পেছনের গল্প আমাদের জানা হয়ে ওঠে না। এজন্য যিনি অপমান করেন তাকে পাত্তা দেবেন নাকি কীভাবে অবস্থা সামলাবেন সেই বিষয়ে ভাববেন— এটা আগে বুঝুন। টাইমস অব ইণ্ডিয়ার তথ্য অনুযায়ী অপমান মোকাবিলা করার কয়েকটি উপায় জানিয়ে দিচ্ছি।

১. কেউ যদি আপনাকে অপমান করে তাহলে সঙ্গে সঙ্গে প্রতিবাদ করবেন নাকি নিজেকে সংযত রাখবেন এবং তাদের ভাবতে দেবেন যে আপনি আসলে সম্মান পাওয়ার যোগ্য— এটা ঠিক করুন। যদিও কোনো-কোনো সময় অপমান হজম করা কঠিন হয়ে পড়ে।

২. কী- কীভাবে আপনাকে অপমান করা হচ্ছে সেগুলোর একটা তালিকা তৈরি করুন। সময় সুযোগ বুঝে এই বিষয় নিয়ে আলোচনা করুন। কেন এই আচরণ গ্রহণযোগ্য নয় তা বোঝান। এবং অযৌক্তিক অপমান আপনি সহ্য করবেন না বলেও জানিয়ে দিন।

৩. যিনি আপনাকে ক্রমাগত অপমান করে চলেছেন আপনি তার কাছে কেমন আচরণ আশা করেন— সেই বিষয়ে পরিষ্কার বলে দিন।

৪. যোগাযোগের ক্ষেত্রে আপনার সীমাব্ধতা এবং প্রত্যাশার কথা জানান। এতে আপনাকে তারা গুরুত্বের সঙ্গে বিবেচনা করবেন।

৫. পরিষ্কারভাবে বর্ণনা করুন যে অপমানমূলক আচরণ করলে এর ফলাফল কোথায় দাঁড়াবে।

৬. কথা বলার সময় আপনি আপনার স্বর একইরকম রাখুন। তাদেরকে দেখান যে তাদের আচরণ আপনার মনের ওপর কোনো প্রভাব ফেলতে পারছে না।

৭. সম্মানের সঙ্গে আপনি আপনার অনুভূতি ভাগ করে নিন। তাদেরকে বোঝার সুযোগ দিন।

৮. অপমানকারীকে ক্ষমা করে দিন এবং আচরণ পাল্টানোর জন্য উৎসাহ দিন। তাকে বা তাদেরকে বোঝান— ইতিবাচক পরিবর্তন মেনে নেওয়ার জন্য আপনি সব সময় প্রস্তুত।

৯. দিনের পর দিন আপনাকে অপমান করতে থাকলে সেগুলো নির্দিষ্টভাবে লিখে রাখুন, প্রমাণ যোগাড় করুন এবং উপযুক্ত পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি নিন।

জীবনযাপন,অপমান,আচরণ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close