Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫
  • ||
শিরোনাম

যে কারণে পুরুষরা একা থাকতে চায়

প্রকাশ:  ১০ অক্টোবর ২০১৮, ১৮:৫০
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

অনেকে প্রতিনিয়ত মনের মতো সঙ্গীর খোঁজ করে চলেছেন। অনেকে আবার বিবাহিত জীবন সম্পর্কে বা নিছক প্রেমের সম্পর্কে থাকার ক্ষেত্রেও অনিহা প্রকাশ করেন। কেউ কেউ মনে করেন, সম্পর্কে জড়িয়ে পড়লে বোধহয় জীবন তার স্বাভাবিক ছন্দ বা স্বাধীনতা হারাবে! এমনই বেশ কিছু যুক্তিতে বেশিরভাগ ক্ষেত্রে ছেলেরা একা থাকতে পছন্দ করে। তবে এক এক জনের একা থাকার কারণ একেক রকম।

মার্কিন অধ্যাপক, মনোবিজ্ঞানী লিসা ফায়ারস্টোন জানান, সোশ্যাল মিডিয়ায় সমীক্ষা চালিয়ে ২০ হাজারেরও বেশি ‘সিঙ্গেল’ পুরুষের মতামত সংগ্রহ করে যে উত্তরগুলি পাওয়া যায় সেগুলিকে ৪৩টি বিভাগে ভাগ করা হয়। এই উত্তরগুলি বিশ্লেষণ করে মনোবিজ্ঞানীরা মোট ছয় কারণ জানতে পারেন। ‘ইভলিউশনারি সাইকোলজিকাল সায়েন্স’ জার্নালে প্রকাশিত হয় এই ছয় কারণ।

সোশ্যাল মিডিয়ায় সমীক্ষা চালিয়ে ২০ হাজারেরও বেশি ‘সিঙ্গেল’ পুরুষের মতামত সংগ্রহ করে একা থাকতে চাওয়ার এই ছয়টি কারণ বের করেছেন মার্কিন ওই অধ্যাপক। এগুলো হলো-

১. আত্মবিশ্বাসের অভাব : পুরুষের সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে মূলত আত্মবিশ্বাসের অভাব বড় বাধা হয়ে দাঁড়ায়। তাই তারা একা থাকতে চান।

২) সম্পর্কে এগিয়ে যাওয়া : অনেকে বলেছেন, সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তারা খুব বেশি মাথা ঘামাতে চান না।

৩) সম্পর্ক ভেঙে যাওয়া : অনেকে তাদের ভেঙে যাওয়া সম্পর্ককে কারণ হিসেবে দেখিয়েছেন এবং তারা যে নারীদের আর বিশ্বাস করতে পারেন না, সেটাও বলেছেন।

৪) উচ্চতা, বর্ণ : সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৬৬০ জনেরও বেশি অংশগ্রহণকারীর উত্তর ছিল— তারা দেখতে ভালো নয় বলে একা থাকতে চান।

৫) ইচ্ছা : অনেকে বলেছেন, সম্পর্ক গড়তে তাদের কোনো রকম ইচ্ছেই নেই।

৬) জড়তা : সব থেকে গুরুত্বপূর্ণ কারণ, অনেক পুরুষই নাকি ‘ফ্লার্ট’ করতে পারেন না। তারা খুবই ইন্ট্রোভার্ট ও লাজুক। তাই মেয়েদের সঙ্গে কথা বলার ক্ষেত্রে জড়তা অনুভব করেন। তাই একা থাকতেই বেশি পছন্দ করেন তারা।

পুরুষ
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত