Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫
  • ||

পদার্থবিজ্ঞানী আজহারুল ইসলামের বায়োগ্রাফি প্রকাশ

প্রকাশ:  ২৩ জানুয়ারি ২০১৯, ২১:৪৬
সাহিত্য ডেস্ক
প্রিন্ট icon

বাংলাদেশি পারমাণবিক পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. এ কে এম আজহারুল ইসলামের বায়োগ্রাফিমূলক সংবর্ধনাগ্রন্থ ‘ট্যুর দ্য সিএমপি’ (কনডেন্সড ম্যাটার ফিজিক্স) সম্প্রতি প্রকাশিত হয়েছে।

পদার্থবিজ্ঞানীর জন্য ওডে আখ্যায়িত দ্বিভাষিক বইটিতে নোবেল বিজয়ী লেখকসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও দেশি-বিদেশি গবেষকদের লেখা রয়েছে। এতে উঠে এসেছে তার ৭২ বছরের জীবনে পদার্থবিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে করা গবেষণা, লেখা ও চিন্তা-চেতনার বিভিন্ন দিক।

অধ্যাপক আজহারুল ইসলামের ৭২ বছরে পদার্পণ উপলক্ষে গত ডিসেম্বরে বইটি প্রকাশ করা হয়। প্রায় সাড়ে তিনশ পৃষ্ঠার বইটিতে আজহারুল ইসলামকে নিয়ে লেখা বিভিন্ন জনের চিঠি, ব্যক্তিগত স্মৃতিচারণ, মূল্যায়ন, কবিতা ও প্রবন্ধ স্থান পেয়েছে। বইটি সম্পাদনা করেছেন অধ্যাপক এসএম হাবিবুর রহমান, এম দেলোয়ার হোসেন, এফ নজরুল ইসলাম ও ফাহমিদা পারভিন। ৪০০ টাকা মূল্যের বইটি বাজারে পাওয়া যাচ্ছে।

অধ্যাপক আজহারুল ইসলাম এ পর্যন্ত ২১১টি গবেষণা, ৭৫টি প্রবন্ধ ও ১৫টি বই লিখেছেন। তিনি ২০২ জন এমফিল, পিএইচডি ও এমএসসি গবেষকের গবেষণা তত্ত্বাবধান করেছেন। পদার্থবিজ্ঞান বিষয়ে রেডিওতে অনুষ্ঠান পরিচালনাসহ টিভি সাক্ষাৎকার এবং বিভিন্ন পত্র-পত্রিকায় লেখা তাঁর প্রবন্ধ প্রচারিত ও প্রকাশিত হয়েছে। বিশ্বজুড়ে বিভিন্ন সন্ত্রাসী আক্রমণ নিয়ে তার লেখা বই ব্যাপক আলোচিত ও প্রশংসিত হয়।

তিনি আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি চিটাগাংয়ের (আইআইইউসি) সাবেক উপাচার্য, ইমেরিটাস অধ্যাপক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুরস্কার ছাড়াও বিভিন্ন সময়ে দেশে ও দেশের বাইরে ১৬টি পুরস্কারে ভূষিত হন। তিনি ১৯৪৬ সালের ২ নভেম্বর বগুড়া জেলায় জন্মগ্রহণ করেন।

পিবিডি/ হাসনাত

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত