Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫
  • ||

অফিসে বকা খেলে যা করবেন

প্রকাশ:  ২৯ জানুয়ারি ২০১৯, ১৬:৫৫
ফিচার ডেস্ক
প্রিন্ট icon

নতুন নতুন কাজ শুরু করলে ভুল করে যেমন বসের বকা খান অনেকে, তেমন অভিজ্ঞ কর্মীরাও কিন্তু বসের বকা খেয়ে থাকেন। কাজ করলে ভুল হতেই পারে, তবে ভুলটাও কেউ না কেউ দেখিয়ে দিতে হয়। সেই অধ্যায়টাই সবক্ষেত্রে খুব ভাল অভিজ্ঞতা হয় না। কিন্তু সেজন্য মন খারাপ না করে আসুন জেনে নেই অফিসে বকা খেলে তা সামলাবেন কিভাবে।

নিজের ভুলগুলো স্বীকার করুন: ভুল যখন আপনারই, সেটা স্বীকার করে নিতে কোন লজ্জা নেই। ভুল স্বীকার করে তা শুধরে নিতে পারলেই আপনি কাজে উন্নতি করতে পারবেন। আর যদি আপনি গোঁ ধরে নিজের ভুল স্বীকার না করেন, তাহলে আপনার বস আরও রেগে যাবেন, আপনাকে অযোগ্য ভেবে চাকরি নট করেও দিতে পারেন। আর ভুল স্বীকার করে ক্ষমা চেয়ে নিজের ভুল শুধরানোর সত্যিকার চেষ্টা যদি করতে পারেন, আপনার বসের মনও গলে যেতে বাধ্য।

কথা বলুন আপনার বসের সাথে: আপনার বস যদি আপনার কোন কাজের জন্য রাগারাগি করে থাকে, তার সোজাসাপ্টা কারণ আপনার করা ভুলে তার ক্ষতি হয়েছে, ছোট বা বড়। এবং ক্ষতি হলে রেগে যাওয়াটাই স্বাভাবিক। এক্ষেত্রে ইগো ধরে না রেখে তার সাথে ভাল করে কথা বলুন, ভুলটা কোথায় হয়েছে তা ভালো করে বুঝে নিন, এবং কিভাবে ভুলগুলো শুধরানো যায়, এবং ক্ষতি সংশোধন করা যায় তা নিয়ে কথা বলুন। আপনার বসও খুব সম্ভবত আপনার জায়গা পার করে এসেছেন একসময়, তাকে শিক্ষকের দৃষ্টিতে দেখতে পারলে বকাঝকা আর গায়ে লাগবে না।

কখনও ঝগড়া করবেন না: বসদের ঝাড়ি অনেক কঠোর হতে পারে, অনেক অপমানজনকও হতে পারে। অনেকেই হয়তো অপমানিত বোধ করলে উল্টিয়ে কথা বলতে ইচ্ছা করবে। তবে সাবধান! এই ভুল কখনও করবেন না। সমালোচনা সবসময়ই তিক্ত, উর্ধ্বতন কারও থেকে আরও বেশি। তা মেনে নিতে শিখুন, এবং এই তিক্ত আফটারটেস্ট যেন আপনাকে আরও মিষ্টি কিছুর জন্য লড়াই করার উদ্দীপনা দেয়। কথার পিঠে কথা না বলে, কিভাবে আরও ভালো কাজ করে বসকে ইম্প্রেস করা যায় তা নিয়ে ভাবুন ও কাজে জোর দিন।

সমাধান দিন: শুধু নিজের ভুল স্বীকার করে নিলেই সব শেষ হবে না, নিজের ভুলের সমাধান দেয়ারও চেষ্টা করুন। ছোট মুখে বড় কথা হয়ে যাবে ভেবে চুপ করে থাকবেন না। ভালো ও কার্যকরী সমাধান দিলে আপনার বস উল্টো খুশি হয়ে যেতে পারেন আপনার উপর।

পিবিডি/ ইকা

বকা,অফিস
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত