Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫
  • ||

সকালের যে পাঁচ অভ্যাস ত্যাগে জীবন বদলে যাবে

প্রকাশ:  ২৯ জানুয়ারি ২০১৯, ১৮:২৫
ফিচার ডেস্ক
প্রিন্ট icon

সকালের করা প্রতিটি কাজ আপনার দিনভরের রুটিনের উপর একটি ছাপ ফেলবে। তবে সকাল থেকে ঘুম থেকে উঠে কাজে যাওয়ার আগ পর্যন্ত এমন কিছু ছোট ছোট কাজ আছে যা অভ্যাসবশত আমরা করে ফেলি। এমনই কিছু অভ্যাস আছে যা ত্যাগ করতে পারলে জীবন বদলে যাবে। চলুন জেনে নেওয়া যাক সেগুলো সম্পর্কে।

কয়েকবার অ্যালার্ম দেয়া অনেকেই মজা করে বলেন তারা এক অ্যালার্মে উঠতে পারেন না। কিন্তু এটি গবেষণা দ্বারা প্রমাণিত যে যারা কয়েকবার অ্যালার্ম দিয়ে ঘুম থেকে উঠেন তারা অন্যদের চেয়ে অনেক বেশি অলস ও ক্লান্ত অনুভব করেন।

কারণ অ্যালার্ম বন্ধ করার পর আপনি আরেকটি স্লিপ সাইকেলে প্রবেশ করে ফেলেন যেটি সম্পূর্ণ হওয়ার আগেই আপনাকে উঠে যেতে হয়। আমরা সবাই ৯০ মিনিটের একেকটি সাইকেল বা চক্র পার করি ঘুমের সময়। যদি এই ৯০ মিনিটের সাইকেল পূর্ণ হওয়ার আগেই উঠে যান আপনি তাহলে সারাদিন আরও বেশি ক্লান্তি ও ঘুমভাব রয়ে যাবে।

সোশ্যাল মিডিয়/ ই-মেইল দেখা ঘুম থেকে উঠে মোবাইল বা কম্পিউটার থেকে দূরে থাকার চেষ্টা করুন। চোখ খুলেই সোশ্যাল মিডিয়া বা ই-মেইল দেখলে কাজের চিন্তা ও কয়েকশো তথ্যের বর্ষণে আপনার মাথা আরও বিগড়ে যাওয়ার সম্ভাবনা আছে।

সকাল সকাল কফি খাওয়া ঘুম তাড়ানোর জন্য অনেকেই সকাল হতে না হতে কফির মগ নিয়ে বসেন। কিন্তু বিজনেস ইনসাইডারের একটি আর্টিকেলে সম্প্রতি উল্লেখ করা হয়েছে যে সকালে ঘুম থেকে উঠেই আমাদের শরীর স্ট্রেস হরমোন কলেস্টরল তৈরি করে যা আপনাকে ঘুমের স্তর থেকে সক্রিয় স্তরে নিয়ে যেতে সাহায্য করে।

এমন অবস্থায় কফি খেলে আপনার শরীর অত্যধিক স্ফূর্তিপূর্ণ হয়ে পড়ে, যার ফলে শরীরের ন্যাচরাল কলেস্টরের উৎপাদন কমে যায়, যার ফল হয় উল্টো- আপনি আরও ক্লান্ত অনুভব করেন।

পর্দা না সরানো ও বিছানা না গুছানো সকালে উঠেই চেষ্টা করুন যাতে সকালের রোদ আপনার ঘরে ও গায়ে এসে পড়ে। এতে প্রাকৃতিকভাবে আপনি আরও বেশি প্রাণবন্ত অনুভব করবেন। সে সাথে ঘুম থেকে উঠেই নিজের বিছানাটি আগে গুছিয়ে ফেলুন। বলা হয়, বিছানা গুছানো হলে সেটি আপনাকে দিনের অন্যান্য কাজও গুছিয়ে ফেলার মানসিকতা তৈরি করে দেয়। গুছানো বিছানা দেখলে আপনিও সকালে কম স্ট্রেস অনুভব করেন।

পিবিডি/ ইকা

ঘুম,আভ্যাস
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত