• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চলার পথে অপমানের শিকার ৮৮ ভাগ নারী

প্রকাশ:  ০৭ মার্চ ২০১৯, ০১:২২ | আপডেট : ০৭ মার্চ ২০১৯, ০৩:০৯
নিজস্ব প্রতিবেদক

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ ধাপে ধাপে অগ্রসর হলেও এখনো ঘর থেকে বাইরে পা রাখা মাত্রই নারী প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হচ্ছে। বেসরকারি উন্নয়ন সংস্থা অ্যাকশন এইডের এক গবেষণায় উঠে এসেছে, দেশের শতকরা ৮৮ ভাগ নারী রাস্তায় চলার পথে অপমানজনক মন্তব্যের মুখোমুখি হন।

বুধবার (৬ মার্চ) ঢাকায় শিল্পকলা একাডেমিতে ‘শব্দে জব্দ নারী’ শীর্ষক অনুষ্ঠানে ‘সেইফ সিটিজ ফর উইমেন’ শীর্ষক এই গবেষণার ফলাফল তুলে ধরেন অ্যাকশনএইড বাংলাদেশের কর্মকর্তা কাশফিয়া ফিরোজ।

২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের সাতটি বিভাগে ৮০০ জন নারী ও ৪০০ জন পুরুষের উপর এই গবেষণাটি চালানো হয়।

ফলাফলে বলা হয়েছে, ৮৬ শতাংশ নারী গাড়িচালক ও চালকের সহকারীর দ্বারা এবং শতকরা ৬৯ জন দোকানি ও বিক্রেতার মাধ্যমে যৌন নির্যাতনের শিকার হন।

অনুষ্ঠানে অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবির বলেন, ঘরে-বাইরে নারীকে ভাষার মাধ্যমে হেয় করা হয়, যাতে সে মানসিক ও সামাজিকভাবে এগোতে না পারে। আমরা বুঝে না বুঝে সবাই ভাষার মাধ্যমে নারীকে হেয় করি। এর পরিবর্তন আনতে নারীকেই প্রথমে নিজেকে মানুষ হিসেবে ভাবতে হবে।

গণমাধ্যম ও সাহিত্যে নারীকে দুর্বলভাবে উপস্থাপন করা হয় উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক সালমা আক্তার বলেন, বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠানে নারীকে দুর্বল হিসেবে তুলে ধরা হচ্ছে। সম্মানজনকভাবে নারীকে উপস্থাপন করা হচ্ছে না। সাহিত্যের ক্ষেত্রেও নারীদেরই ত্যাগের মূর্তি হিসেবে উপস্থাপন করা হয়। ছেলেদের তুলনা করা হয় বাঘ, সিংহের সঙ্গে। আর নারীদের তুলনা করা হয় সাপ ও হরিণের সঙ্গে।

অধিকারকর্মী খুশি কবির বলেন, সমাজে শব্দকে তৈরি করা হয় নারীর বিরুদ্ধে। শব্দকে লিঙ্গভিত্তিক করা হয়। শব্দকে নারী-পুরুষে বিভেদ করা যাবে না। কোনো শব্দের আলাদাভাবে মূল্যায়ন বন্ধ করতে হবে।”

নারীর প্রতি শব্দ প্রয়োগে বৈষম্যের সমালোচনা করে দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন বলেন, “আমাদের সমাজ ব্যবস্থা অধিকাংশ নারীকে শব্দজটের মধ্যে আটকে রেখেছে। আমরা হয়ত অনেক কিছুই গুরুত্ব দিই না। সংবাদ মাধ্যমেও নারীর প্রতি অসংবেদনশীল শব্দ ব্যবহার করা হয়। যদি এই বিষয়ক কোনো নীতিমালা থাকতো তাহলে বিষয়টি এতো হালকা হিসেবে দেখা হত না।”

নিউজ টোয়েন্টিফোরের বার্তা প্রধান শাহনাজ মুন্নী বলেন, গণমাধ্যমে শব্দ ব্যবহারের ক্ষেত্রে এখন হয়ত কিছুটা পরিবর্তন আসছে। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে তার উল্টো চিত্র আমরা পাই। এই মাধ্যমে একজন নারীকে যেই পরিমাণ অবমাননাকর ভাষার মুখোমুখি হতে হয় তা বলার অযোগ্য।

অনুষ্ঠানে নারীর প্রতি অপমানকর শব্দের প্রয়োগ বন্ধে শিশুদের ভাষার ইতিবাচক ব্যবহারের সচেতন করা, পাঠ্যপুস্তকে নারীকে উপস্থাপনের ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধি, সামাজিকীকরণের মধ্যে পরিবর্তন আনা, মানসিকতায় পরিবর্তন আনা, প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে ভাষার ব্যবহার বিষয়ক সুনির্দিষ্ট নীতিমালা তৈরি ও প্রয়োগ নিশ্চিত করা, নিয়মনীতি, আচার-আচরণ, সংস্কৃতি, পোশাকসহ সবকিছুতে পরিবর্তন এনে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করার সুপারিশ করা হয়।

পিবিডি-এনই

নারী,নারীর ক্ষমতায়ন,নারীর চোখে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close