Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

যেভাবে বানাবেন মাছের ডিমের কাটলেট

প্রকাশ:  ০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪০
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট icon

মাছের ডিম দিয়ে কী রাঁধবেন সেই ভাবনা থাকে অনেকেরই। অনেকে আবার মাছের ডিম খেতে পছন্দও করেন না। কিন্তু মাছের ডিম দিয়ে কাটলেট তৈরির কথা ভেবেছেন কি কখনো? এভাবে তৈরি করলে সবাই খেতে পছন্দ করবে-

উপকরণ: যেকোনো বড় মাছের ডিম- দেড় কাপ (লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন) বড় আলু সিদ্ধ-১টি, কাঁচা কলা সেদ্ধ- ২টি, সয়াসস- ১ টেবিল চামচ, সিজনিং সস- সিকি চামচ, কর্নফ্লাওয়ার- ৪ টেবিল চামচ, লবণ- ২ চা চামচ, মরিচ গুঁড়া- আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া- আধা চামচ, গরম মসলার গুঁড়া- আধা চামচ, পেঁয়াজ মিহি কুচি- ২ টেবিল চামচ, পুদিনা পাতা কুচি- ২ টেবিল চামচ, ডিমের সাদা অংশ- ১টি, বিস্কুটের গুঁড়া- ১কাপ, লেবুর রস- ১ টেবিল চামচ, চিনি- ২চা চামচ, তেল- ভাজার জন্য।

প্রণালি: আলু ও কাঁচা কলা খোসা ছাড়িয়ে আধা ভাঙা করে নিন। তেল, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ ও পুদিনা পাতা কুচি, কর্নফ্লাওয়ার, মুরগির ডিম ও বিস্কুটের গুঁড়া বাদে বাকি সব উপকরণ কাঁচা কলা ও আলুর সঙ্গে মিশিয়ে পাটায় মসৃণ করে বেটে নিন। একটি বাটিতে ডিমের সাদা অংশের সঙ্গে এক চিমটি লবণ মিশিয়ে ফেটে নিন। অন্য একটি সমতল প্লেটে টোস্ট বিস্কুটের গুঁড়া রাখুন।

পেঁয়াজ, কাঁচা মরিচ ও পুদিনা পাতা কুচি কচলে নিন। এরপর কাঁচা কলা, আলু ও মাছের ডিমের মিশ্রণ, পেঁয়াজ, কাঁচা মরিচ ও পুদিনা পাতা কুচি এবং কর্নফ্লাওয়ার- সবকিছু একত্রে ভালো করে মিশিয়ে মেখে ৮-১০টি গোলা আলাদাভাবে ভাগ করে নিন। হাতের তালুতে সামান্য করে তেল মেখে নিয়ে একেকটি গোলা দিয়ে চেপে কাটলেটের আকারে তৈরি করে নিন। এটি গোলানো ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে একটি ট্রেতে সাজিয়ে ফ্রিজে দুই ঘণ্টা রেখে দিন। ফ্রাই প্যানে তেল গরম করে দুই পিঠ লাল করে ভেজে যেকোনো সস বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

/রবিউল

মাছের ডিম,মাছের ডিমের কাটলেট
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত