• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আইনজীবী হলেন দৃষ্টিশক্তি হারানো সেই রুমানা মঞ্জুর

প্রকাশ:  ১০ ডিসেম্বর ২০১৮, ১৫:৫৭ | আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ১৬:০৯
নিজস্ব প্রতিবেদক

পারিবারিক নির্যাতনে দৃষ্টিশক্তি হারানো ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক সহকারি অধ্যাপক রুমানা মঞ্জুর গত শুক্রবার আইনজীবী হয়েছেন।

২০১১ সালে অন্ধত্বের শিকার হওয়ার সময় তিনি ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার শিক্ষার্থী ছিলেন। কিন্তু এই ভয়াবহ আক্রমণের শিকার হয়েও নিজের শিক্ষা জীবনকে ব্যাহত হতে দেননি রুমানা।

অন্ধ হওয়ার পর ব্রেইলি পদ্ধতিতে আবারও পড়াশোনা শুরু করেন তিনি। ২০১৩ সালে মাস্টার্স শেষ করার পর কানাডার ইউবিসির পিটার এ অ্যালার্ড স্কুল অব ল তে পড়াশোনা শুরু করেন এই অধ্যাপক। ভয়াবহ সেই পারিবারিক সহিংসতার ৭ বছর পর আইনজীবী হিসেবে গত শুক্রবার প্রথমবারের মতো কানাডার বারে যান রুমানা।

সম্প্রতি সিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি তাঁর কঠিন সময়ের কথা স্মরণ করে জানান, তার সেই সিদ্ধান্তের কথা যেটা তাকে নতুন সব বাধার মুখোমুখি হতে সামনের দিকে যেতে উদ্বুদ্ধ করছিলো।

তিনি বলেন, তিনি কোন অলস জীবন নয় বরং অর্থবহ একটা জীবন কাটাতে চেয়েছিলেন। তাই অলসভাবে বসে থেকে যা হারিয়েছেন তা নিয়ে দুঃখ না করে কিছু একটা করতে চেয়েছেন। সেই লক্ষে নিজেকে একজন ভালো আইনজীবী হিসেবে গড়ে তুলতে চান তিনি।

নতুন আইনের ক্যারিয়ার নিয়ে নিজের আকাঙ্ক্ষার কথাও জানান তিনি। তার এই পদক্ষেপ তাকে ক্রমবর্ধমান আকাঙ্ক্ষা রয়েছে পারিবারিক সহিংসতার শিকার অন্যদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া।

তিনি বলেন, ভালো আইনজীবী হওয়াই আমার লক্ষ্য। এই যোগ্যতা নিয়ে যদি আমি মানুষকে সাহায্য করতে পারি তাহলে ভাববো আমি কিছু অর্জন করতে পারলাম।

সেই ঘটনার পরে জনসম্মুখে কথাবর্তায় তিনি সেই ট্রমাটিক অভিজ্ঞতার উল্লেখ করতেন অন্যদের উৎসাহিত করার জন্য। পাশাপাশি চালাতেন নিজের পড়াশোনা।

তিনি বলেন, আমি উপলব্ধি করতাম সচেতনতা ছড়িয়েই আমি মানুষকে উদ্ধুদ্ধ করতে পারি যেন কোনো ব্যক্তি বুঝতে পারে কখন তাদের পদক্ষেপ নিতে হবে। সেটাই ছিলো পারিবারিক সহিংসতার শিকার নারীদের সাহায্য করার মনোভাবের প্রথম পদক্ষেপ। প্রান্তিক শিশু, বয়স্ক, পুরুষ এবং সবাইকেই সাহায্য করার স্বপ্ন দেখেন তিনি।

উল্লেখ্য, ২০১১ সালে কানাডা থেকে ছুটিতে দেশে এসে স্বামীর হাতে নির্যাতনের শিকার হয়েছিলেন অধ্যাপক রুমানা মঞ্জুর। ভয়াবহ সেই ঘটনার পর তিনি নানা প্লাটফরমে মানুষকে উদ্দীপিত ও সচেতন করতে বক্তব্য দেন।

পিবিডি/আরিফ

অধ্যাপক রুমানা মঞ্জুর,আইনজীবী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close