• সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১
  • ||

‘রপ্তানি বাড়াতে দুটি শব্দকে গুরুত্ব দেওয়ার পরামর্শ’

প্রকাশ:  ১৯ নভেম্বর ২০২৩, ২০:১৬
পূর্ব পশ্চিম ডেস্ক

বাংলাদেশের রপ্তানি বাড়াতে দুটি শব্দকে গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী।

সম্পর্কিত খবর

    তিনি বলেন, দেশের রপ্তানিকে উচ্চতর জায়গায় পৌঁছে দিতে দুটি শব্দ মনে রাখতে হবে। প্রথমটি হলো চেঞ্জ বা পরিবর্তন। দ্বিতীয়টি হলো ডেভেলপ বা উন্নয়ন। এই দুটি শব্দ বিজনেসকে এগিয়ে নিয়ে যাবে।

    রোববার (১৯ নভেম্বর) ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত আন্তঃসীমান্ত বাণিজ্য বিষয়ক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার (ইউএসডিএ) এবং বাংলাদেশ ট্রেড ফেসিলিটেশন (বিটিএফ) এ সেমিনারের আয়োজন করে।

    এসময় আহসান খান চৌধুরী বলেন, দেশ থেকে আমেরিকায় এক্সপোর্ট করা সহজ। কিন্তু আমেরিকা থেকে দেশে ইমপোর্ট করা বেশ কঠিন। আমাদের দেশের কোম্পানিগুলোর সঙ্গে অন্যান্য দেশের সরকারি প্রতিষ্ঠানের কোলাবরেশন নেই, যা থাকা জরুরি। এছাড়া কোম্পানিগুলোর যদি ইউএস ড্রাগের নিবন্ধন থাকে তাহলে এক্সপোর্ট করা বেশি সহজ হবে। আমেরিকায় রপ্তানি বাড়াতে পারলে আমাদের এ খাতে আয় বেড়ে যাবে। এছাড়া আমাদের ফুড সেফটি অথরিটির সঙ্গে অন্যান্য দেশের ফুড সেফটি অথরিটির একটা কোলাবরেশন থাকলে এক্সপোর্ট প্রসেস আরও সহজ করে দেবে।

    তিনি আরও বলেন, বিশ্বের উন্নত দেশগুলো যেসব প্র্যাক্টিস করে তাদের রপ্তানি বাণিজ্য বাড়িয়েছে, সেসব বেস্ট প্র্যাক্টিস আমাদের ফলো করা উচিত। তাহলেই দেশের রপ্তানি এগিয়ে যাবে।

    এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। সেমিনারে এফবিসিসিআই, ইউএসডিএ এবং বিটিএফ সদস্যরা বক্তব্য রাখেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close