• বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১
  • ||

শেয়ারবাজারে সরকারি প্রতিষ্ঠান আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ:  ০৯ মে ২০২৪, ২১:৫১ | আপডেট : ০৯ মে ২০২৪, ২১:৫৫
পূর্বপশ্চিম ডেস্ক

শেয়ারবাজারে সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে আনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে বাজার প্রতিযোগিতামূলক করতে কোন কোন সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে শেয়ারবাজারে আনা যায়, তা নিয়ে কাজ করতে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশও দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (৯ মে) অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে এই সভা হয়। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিত কর্মকার এ কথা জানান ।

অর্থ মন্ত্রণালয় এ নিয়ে কাজ করে প্রধানমন্ত্রীকে অবহিত করবে বলে জানান সত্যজিত কর্মকার। তবে কী ধরনের প্রতিষ্ঠান শেয়ারবাজারে আনা হবে, তিনি তা জানাননি।

বিষয়টি নিয়ে সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আবদুস সালাম বলেন, “শেয়ারবাজারে গেলে সরকারি প্রতিষ্ঠানগুলো প্রতিযোগিতাসক্ষম হবে।”

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন, সরকারি প্রতিষ্ঠানকে তিন বছর দেখতে হবে। এরপর মুনাফা বাড়াতে হবে এবং শেয়ারবাজারে তালিকাভুক্ত করতে হবে।”

সত্যজিত কর্মকার বলেন, “একনেক বৈঠকে খুলনা মেডিকেল কলেজ প্রকল্প থেকে ‘শেখ হাসিনা’ নামটি বাদ দেওয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সভায় সবাই জানান, আইন পাশ হয়ে গেছে, এখন নাম পরিবর্তন করতে হলে দীর্ঘ প্রক্রিয়ায় যেতে হবে। পরে তার নামটি থাকলেও ভবিষ্যতে কোনো প্রকল্পে নিজের নাম না দেওয়ার নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ম্যুরাল না করে ওই টাকা অন্য কোনো খাতে ব্যয় করতে বলেছেন প্রধানমন্ত্রী।”

জানা গেছে, এদিন একনেক সভায় সব মিলিয়ে ১০টি প্রকল্প পাশ হয়। এসব প্রকল্পে খরচ ধরা হয়েছে ৫ হাজার ৫৬৩ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৫ হাজার ২০৩ কোটি টাকা। বিদেশি সহায়তা হিসেবে পাওয়া যাবে ৩৬০ কোটি টাকা।

প্রধানমন্ত্রী,শেখ হাসিনা,অর্থনীতি,শেয়ার বাজার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close