Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬
  • ||

জমে উঠেছে বইমেলা

প্রকাশ:  ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০৬
রবিউল কমল
প্রিন্ট icon

সোহরাওয়ার্দী উদ্যান-বাংলা একাডেমি প্রাঙ্গনে চলছে অমর একুশে গ্রন্থমেলা। এরমধ্যে মেলার দশ দিন পার হয়েছে। প্রথম সপ্তাহে মেলায় মানুষের উপস্থিতি কম থাকলেও দ্বিতীয় সপ্তাহে সে দৃশ্যে পাল্টে গেছে। দ্বিতীয় সপ্তাহের শুরু থেকেই মানুষের উপস্থিতি বেড়েছে, বেড়েছে বইয়ের বিক্রিও। বিশেষ করে ৮ ও ৯ ফেব্রুয়ারি ছুটির দিন থাকায় পুরো বইমেলাতে ছিল উপচে পড়া ভিড়। এদিনগুলোতে অনেকেই তাদের বন্ধু-বান্ধবদের নিয়ে, কেউবা পরিবার পরিজন, প্রিয় মানুষকে নিয়ে মেলায় এসেছিল। আর ছুটির দিনগুলোর প্রথম ভাগ শিশু প্রহর থাকায় শিশুকিশোরদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সব মিলিয়ে লেখক, প্রকাশক, পাঠক, দর্শনার্থীদের পথচারণায় জমে উঠেছে বইমেলা।

রাজধানীর ধানমণ্ডি এলাকা থেকে দুই মেয়েকে নিয়ে বইমেলায় এসেছিলেন সরকারি চাকরিজীবী আব্দুল হাই। তিনি বলেন, এবার সপ্তাহের অন্য দিনগুলোতে কাজের জন্য বইমেলায় আসা হয়নি। প্রতিদিনই ইচ্ছা করে বইমেলায় আসতে। আজ সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় পরিবারের সদস্যরা সবাই মিলে বইমেলায় আসা। নিজেও বই কিনলাম, বাচ্চাদেরও কিনে দিলাম। তবে আজ বইমেলায় বই প্রেমী ক্রেতা দর্শনার্থীদের খুব ভিড়।

ছুটি বা অন্যান্য দিনগুলোতে দেখা গেছে মানুষ মেলা প্রাঙ্গণের বিভিন্ন স্টল ঘুরে ঘুরে বই দেখছে, কিনছেন। তবে শিশুকিশোরদের আগ্রহ বেশি বৈজ্ঞানিক কল্পকাহিনী বা সায়েন্স ফিকশনে হলেও তরুণদের আগ্রহ উপন্যাস ও গবেষণার বইয়ে।

অন্য প্রকাশের স্টলে দায়িত্বরত বিক্রয় কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, এবারের বইমেলায় প্রথম থেকে বই প্রেমী, ক্রেতা, দর্শনার্থীদের ভিড় থাকলেও দ্বিতীয় সপ্তাহে ক্রেতা-দর্শনার্থীদের ব্যাপক ভিড় ছিল। বেচা বিক্রিও বেশ, সব মিলিয়ে জমে উঠছে প্রাণের বইমেলা।

এদিকে অবসরের বিক্রয় কর্মকর্তা ইকবাল কবীর বলেন, শিশুরা নানা বইয়ের সূচি, অধ্যায় ঘেটে দেখছে। পছন্দ না হলে রেখে দিচ্ছে। আমাদের স্টলে শিশুদের পছন্দের তালিকায় রয়েছে কিশোর রায়চৌধুরীর ‘নির্বাচিত রচনা’, হান্স ক্রিস্টিয়ান এন্ডারসনের ‘নির্বাচিত রূপকথা’, শিশু একাডেমির ‘শিশু বিশ্বকোষ অ থেকে ঔ’, ‘ছোটদের বিজ্ঞান কোষ থ থেকে হ’।

তবে মুক্তধারার বিক্রয় প্রতিনিধি ফরিদ বললে শিশুরা সবচেয়ে বেশি বিজ্ঞানভিত্তিক নতুন নতুন আবিষ্কারের বই খুঁজছে। আমাদের এখানে শিশুদের জন্য রয়েছে ‘মুক্তিযুদ্ধের কিশোর গল্প’, জাহান আরা খাতুনের ‘বাঘ মামার মেয়ের বিয়ে’, আলী ইমামের ‘অদ্ভুত যত ভূত’ শাহজাহান কিবরিয়ার ‘ শেয়াল আর শেয়াল’, ড. রবীন্দ্রনাথ শীল এর ‘বিজ্ঞানের নানা আবিষ্কার’।

মায়ের সঙ্গে বই মেলায় এসেছিল লালমাটিয়া বালিকা বিদ্যালয়ের প ম শ্রেণির শিক্ষার্থী তাজরিন সুলতানা। বইমেলা নিয়ে তাজরিন জানায়, প্রতি বছরই বাবা বা মায়ের সঙ্গে বইমেলাতে আসা হয়। আমি নতুন নতুন গল্প পড়তে পছন্দ করি। তাই মেলায় এসে অনেক গল্পের বই কিনি। আজ পাঁচটা বই কিনেছি। আগামী সপ্তাহে আবারও মেলায় আসবো। তখন আরও কিছু বই কিনবো।

এদিকে মেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশে গিয়েও শিশু চত্বরের আশেপাশের স্টলগুলোতে দেখা গেছে শিশুদের ভিড়। এদের মধ্যে সিসিমপুরের স্টলে বেশি ভিড় দেখা যায়। মেলায় শিশুদের জন্য এবার ১৩টি নতুন বই এনেছে সিসিমপুর। এর মধ্যে ‘কিনবো যা দরকারের’, ‘খোকা মিয়া ও গাছপালা’ উল্লেখযোগ্য।

মেলা নিয়ে তা¤্রলিপির প্রকাশক তরিকুল ইসলাম রনির সঙ্গে কথা বললে তিনি জানান, বিগত কয়েক বছরে বিষয়ভিত্তিক বইয়ের চাহিদা অনেক বেড়েছে। এখন মানুষ মেলায় এসে বিষয়ভিত্তিব বইগুলো বেশি খোঁজ করে। এছাড়া আমাদের স্টল থেকে সবাই জাফর ইকবালের বই বেশি কিনছে। আমরা এবার তার তিনটি বই এনেছি। তার সবগুলো বই ভালো বিক্রি হচ্ছে।

বইমেলার বয়স যত বাড়ছে ততই ব্যস্ততা বাড়ছে প্রকাশকদের। আসছে নতুন বই, বাড়ছে বিক্রি। পাঠকরা প্রতিদিনই মেলায় আসছেন প্রিয় লেখকের নতুন বই সংগ্রহের উদ্দেশে। তবে ব্যতিক্রম চিত্র দেখা গেছে বাংলা একাডেমির বর্ধমান হাউসের পেছনে বয়রাতলার লিটল ম্যাগ স্টলগুলোতে। সেখানে তেমন ভিড় চোখে পড়েনি, বিক্রি একদম নেই বললেই চলে। কিছু কিছু স্টলতো ফাঁকাই পড়ে আছে।

উল্লেখ্য, এ পর্যন্ত মেলায় আসা প্রবন্ধ-নিবন্ধ এবং গবেষণামূলক বইয়ের মধ্যে উল্লেখযোগ্য কিছু বই হলো- ‘হস্তান্তর নয় রূপারÍর চাই’, সিরাজুল ইসলাম চৌধুরী, কথাপ্রকাশ, দাম : ৩০০ টাকা; ‘আমার সমাজতন্ত্র : সমাজতন্ত্রের উত্থান, পতন ও ভবিষ্যৎ’, আজিজুর রহমান খান, প্রথমা প্রকাশন, দাম: ৩২০ টাকা; ‘দুর্ভাবনা ও ভাবনা’, রবীন্দ্রনাথকে নিয়ে আকবর আলি খান, প্রথমা প্রকাশন, দাম : ৬০০ টাকা; ‘বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা ও বর্তমান বাংলাদেশ’, শামসুজ্জামান খান, কথাপ্রকাশ, দাম: ১৫০ টাকা; ‘নির্বাচন ও প্রশাসন’, আবুল মাল আবদুল মুহিত, সময় প্রকাশন, দাম: ৬৪০ টাকা; ‘ভাষা আন্দোলনের স্মৃতি ও কিছু কথা’, আহমদ রফিক, কথাপ্রকাশ, দাম : ২৫০ টাকা; ‘পলাশীর এক ইংরেজ সৈনিকের কালপঞ্জি’, সৈয়দ মোহাম্মদ শাহেদ, প্রথমা প্রকাশন, দাম: ২৩০ টাকা। ‘গান ও জীবনকথা’, সায়েম সাবু, সময় প্রকাশন, দাম ৭৪০ টাকা; ‘প্রত্যয় প্রতিজ্ঞা প্রতিভা’, যতীন সরকার, কথাপ্রকাশ, দাম: ২৫০ টাকা; ‘বুদ্ধিজীবীর দায় ও অন্যান্য’, রামেন্দু মজুমদার, কথাপ্রকাশ, দাম: ২০০ টাকা; ‘ইতিহাসের যাত্রী’, মহিউদ্দিন আহমদ, বাতিঘর, দাম: ২৬৭ টাকা; ‘বিশ্ব পুঁজিবাদ ও বাংলাদেশে রাজনৈতিক অর্থনীতি’, এম এম আকাশ, প্রথমা প্রকাশন, দাম : ৪৫০ টাকা; ‘ব্যক্তিগত রোদ এবং অন্যান্য’, মুস্তাফিজ শফি, কথাপ্রকাশ, দাম : ১৫০ টাকা; ‘খবরের আগে খবরের পরে’, আবুল কালাম মুহম্মদ আজাদ, প্রথমা প্রকাশন, দাম : ৩০০ টাকা; ‘নির্জন নোটবুক’, পিয়াস মজিদ, সময় প্রকাশন, দাম : ১৬০ টাকা; ‘লালনের রাজনীতি’, মামুন আল মোস্তফা, প্রথমা প্রকাশন, দাম : ৩২০ টাকা এবং ‘দিশি ও বিলাতি’, মুহিত হাসান, প্রথমা প্রকাশন, দাম : ২২০ টাকা।

সোহরাওয়ার্দী উদ্যান,বাংলা একাডেমি,অমর একুশে গ্রন্থমেলা
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত