Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
  • ||

পাকিস্তানকে বড় মূল্য দিতে হবে: ইরানের হুশিয়ারি

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:৫১
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

একদিনের ব্যবধান। দুই দেশে নিরাপত্তা কর্মীদের নিশানা করে হামলা চালিয়েছে জঙ্গিরা। ইরানে এবং ভারতে। দু’দেশেই ব্যাপক প্রাণহানি হয়েছে। দু’ই হামলারই নেপথ্যে পাকিস্তান। সেই হামলার ‘ক্ষত’ নিয়েই এবার পাকিস্তানকে প্রত্যাঘাতের হুঁশিয়ারি দিল ইরান। একই সঙ্গে সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ডাক দিল নয়াদিল্লি ও তেহরান। সুষমা স্বরাজের তেহরান সফরের পর যৌথ বিবৃতিতে দুই জঙ্গি হামলারই তীব্র নিন্দা করা হয়।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) জম্মু কাশ্মীরের পুলওয়ামায় জইশ-ই-মোহাম্মদ জঙ্গিরা সিআরপিএফ কনভয়ে আত্মঘাতী হামলা চালায়। মৃত্যু হয়েছে অন্তত ৪৯ জন। আবার তার আগের দিন বুধবার (১৩ ফেব্রুয়ারি) ইরানের অভিজাত সুরক্ষাবাহিনী রিভলিউশনারি গার্ডস’র জওয়ানদের উপর আত্মঘাতী হমলা চালায় জঙ্গিরা। মৃত্যু হয় ২৭ জন নিরাপত্তারক্ষীর। ঘটনায় উঠে আসে পাকিস্তানের জঙ্গি সংগঠন জইশ আল আদিল’র নাম। ওই ঘটনাগুলোর জেরে দুই দেশই কার্যত শোকগ্রস্ত।

সেই শোকের আবহেই বুলগেরিয়া যাওয়ার পথে সংক্ষিপ্ত সফরে শনিবার (১৬ ফেব্রুয়ারি) তেহরানে যান ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। বৈঠক হয় ইরানের বিদেশ প্রতিমন্ত্রী সৈয়দ আব্বাস আরাগচ্চির সঙ্গে। বৈঠকের পর যৌথ বিবৃতি দেন দুই দেশের দুই মন্ত্রী।

পরে আরাগচচি টুইটারে লেখেন, ইরান ও ভারত সম্প্রতি দু’টি ঘৃণ্য জঙ্গি হানার শিকার। আজ ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়েছে আমার। আমরা সন্ত্রাসের বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করব। অনেক হয়েছে।

কিন্তু আরও কড়া বার্তা দিয়েছেন রিভলিউশনারি গার্ডসের প্রধান মেজর জেনারেল মোহাম্মদ আলি জাফারি। শনিবার একটি অনুষ্ঠানে তিনি বলেন, পাকিস্তান যে সন্ত্রাসবাদীদের আশ্রয় দেয়, তার জন্য তাদের বিরাট ‘মূল্য চোকাতে হবে’।

তার মন্তব্য, পাক সেনা ও নিরাপত্তা বাহিনীগুলো কেন জঙ্গিদের আশ্রয় দেয়? এর জন্য পাকিস্তানকে বিরাট মূল্য দিতে হবে।

তবে পাকিস্তানের পাশাপাশি ইরানের চিরশত্রু প্রতিবেশী সৌদি আরবকেও অবশ্য হামলার জন্য দায়ী করেছেন জাফারি। যদিও পাকিস্তান ও সৌদি আরব, দুই দেশই হামলার পিছনে তাদের হাত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

/অ-ভি

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত