Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫
  • ||

রাতের খাবারের অনিয়মে ওজন বাড়ে

প্রকাশ:  ২১ জানুয়ারি ২০১৯, ১৬:০০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

পুষ্টিকর খাবার শরীরকে সুস্থ রাখে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়; শরীরের বৃদ্ধি ও বিকাশ ঘটায়। তবে অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং খাবার খেতে অনিয়ম করলে স্বাস্থ্যঝুঁকি বাড়ে। আর রাতের খাবার নিয়ে অনেক কথাই প্রচলিত রয়েছে।

কেউ বলেন, রাতে না খেয়ে শুতে যেতে নেই। আবার অনেকে বলেন, তিনবেলা খাবারের মধ্যে রাতের খাবারই আসল! আবার ওজন বাড়লে সবাই কমবেশি চিন্তিত হয়ে পড়েন। ওজন কমাতে চাইলেও অনেকের পক্ষে তা সম্ভব হয় না। কারণ খাওয়া, জীবনযাপন পদ্ধতি, ঘুম-সব কিছুর উপরই ওজন কমা বা বাড়া নির্ভর করে।

বিশেষজ্ঞরা বলছেন, ওজন নিয়ন্ত্রণের একটা বড় অংশ নির্ভর করে রাতের খাবারের পরিমাণ, উপাদান এবং সময়ের উপর ।এ কারণে রাতের খাবারের ক্ষেত্রে কিছু বিষয় মেনে চলা জরুরী।যেমন-

ভারী খাবার এড়িয়ে চলুন: বিশেষজ্ঞদের মতে, রাতের খাবার খুব বেশী ভারী হওয়া ঠিক নয়। কারণ দিন যত বাড়তে থাকে শরীরের বিপাক ক্ষমতা তত কমতে শুরু করে।বিশেষজ্ঞরা বলছেন, রাতে অপেক্ষাকৃত হালকা খাবার খেলে তা হজমে সহায়তা করে।সেই সঙ্গে ওজন হ্রাসেও ভূমিকা রাখে। এছাড়া ঘুমানোর অন্তত তিন ঘণ্টা আগে রাতের খাবার খেলে তা তাড়াতাড়ি হজম হয়।

লবণ কমান: অতিরিক্ত পরিমাণে লবণাক্ত খাবার খেলে, বিশেষ করে রাতে বা সন্ধ্যায় এ ধরনের খাবার খেলে তা শরীরে পানির পরিমাণ কমিয়ে দেয়। এ কারণে রাতের খাবারে সোডিয়ামের পরিমাণ সীমিত করুন।

টক খাবারের পরিমাণ সীমিত করুন: রাতের খাবারে ভিনেগার মিশ্রিত বা টক জাতীয় খাবার থাকলে তা শরীরে পানির পরিমাণ কমিয়ে দেয়। এজন্য এসময় এমন সব খাবার অন্তর্ভুক্ত করা উচিত যা স্বাদের ভারসাম্য বজায় রাখে এবং খুব টক বা লবণাক্ত না হয়।

প্লেটের আকার দেখুন: যদি আপনার প্লেটের আকার বড় হয় তাহলে আপনার মনে হবে প্লেটে পর্যাপ্ত খাবার নেই। এ কারণে ছোট প্লেট নিন। তাতে খাবার অল্প থাকলেও প্লেট ভরা থাকবে। আপনারও মনে হবে পর্যাপ্ত খাবার খেয়েছেন। সূত্র : এনডিটিভি

পিবিডি/জিএম

পুষ্টিকর খাবার,রোগ প্রতিরোধ,রাতের খাবার
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত