Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ৫ চৈত্র ১৪২৫
  • ||

দেশে ক্যান্সারে আক্রান্ত’র সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে

প্রকাশ:  ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০৩
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

দেশে প্রতি বছর প্রায় দু’লাখ লোক ক্যান্সারে আক্রান্ত হচ্ছে এবং প্রায় দেড় লাখ লোক মারা যাচ্ছে। বর্তমানে বাংলাদেশে ক্যান্সারে আক্রান্ত’র সংখ্যা ১৫ লাখ ছাড়িয়েছে। এমন তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সোমবার (৪ ফেব্রুয়ারি) বিশ্ব ক্যান্সার দিবস। ক্যান্সার সম্পর্কে জনসচেতনতা তৈরি এবং এই রোগ প্রতিরোধে সরকারি ও বেসরকারি উদ্যোগকে উৎসাহিত করতে প্রতি বছর ৪ ফেব্রুয়ারি এই দিবসটি পালিত হয়। বিশ্ব্যব্যাপী ক্যান্সার রোগের বিরুদ্ধে লড়াইয়ে সমগ্র বিশ্ব আজ ঐক্যবদ্ধ।

আই এম এন্ড আই ওয়েল- এই প্রতিপাদ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। দিবসটি পালনে বিভিন্ন সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। মহাখালী ক্যান্সার হাসপাতালে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

দিবসটি উপলক্ষে হাসপাতালের সিটি স্ক্যান, এমআরআই, লিকুইড অক্সিজেন প্ল্যান্ট এবং ডে-কেয়ার কেমোথেরাপির কিউ ম্যানেজমেন্ট সিস্টেম-এর উদ্বোধন করা হবে।

এছাড়াও আহছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল দুই দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯টায় এএমসিজিএইচ মিরপুর হাসপাতাল থেকে এক শোভাযাত্রা বের করা হবে। এছাড়াও পরের দিন একই স্থানে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।


পিবিডি/এসএম

ক্যান্সার
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত