• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

ব্রেক্সিটে ফের হারলেন থেরেসা মে

প্রকাশ:  ২৯ মার্চ ২০১৯, ২১:৪৩
আন্তর্জাতিক ডেস্ক

ব্রেক্সিট নিয়ে পার্লামেন্টের এমপিদের ভোটে আবারও হেরে গেলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে।

শুক্রবার (২৯ মার্চ) পার্লামেন্টে ভোটাভুটিতে ৩৪৪-২৮৬ ভোটে বাতিল হয়ে যায় তার পরিকল্পনা। খবর বিবিসির।

সম্পর্কিত খবর

    এতে যুক্তরাজ্যের ব্রেক্সিট পরিকল্পনা আরও অনিশ্চয়তায় পড়ল মন্তব্য করে থেরেসা মে বলেন, এখন ব্রেক্সিট সম্পন্ন করার জন্য হাতে সময় আছে ১২ এপ্রিল পর্যন্ত। তার মানে চুক্তিবিহীন ব্রেক্সিট এড়াতে প্রয়োজনীয় আইন তৈরির যথেষ্ট সময় এখন আর পাওয়া যাবে না।

    ব্রেক্সিট প্রক্রিয়া নিশ্চিত করার জন্য এ ভোটটিকেই শেষ সুযোগ বলে পার্লামেন্টকে জানিয়েছিলেন মে। সতর্ক করে দিয়ে তিনি বলেছিলেন, এ চুক্তি পাস না হলে ব্রেক্সিটে কোনোরকম দেরীর ক্ষেত্রে তা ১২ এপ্রিলের পর পর্যন্ত পিছিয়ে যাবে।

    প্রসঙ্গত, ২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের রায় অনুযায়ী, ২০১৯ সালের ২৯ মার্চ রাত ১১টায় ইউরোপীয় ইউনিয়নের সদস্যপদ ত্যাগের কথা ছিল যুক্তরাজ্যের। পরবর্তীকালে ইইউয়ের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের শর্ত নির্দিষ্ট করে তৈরি হয় ব্রেক্সিট চুক্তি। কিন্তু যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে দুই দফায় তা হাউস অব কমন্সে পাস করাতে ব্যর্থ হন। তৃতীয় দফায় চুক্তিটি সংসদে তোলার আগে ইইউ নেতাদের সঙ্গে আলোচনার মাধ্যমে ব্রেক্সিট বাস্তবায়নের তারিখ পরিবর্তন করাতে সমর্থ হন মে।

    সম্প্রতি থেরেসা মে বলেছেন, তার প্রস্তাবিত ব্রেক্সিট চুক্তিটিতে যদি এমপিরা সমর্থন দেন তাহলে তার বদলে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতেও প্রস্তুত।

    তা সত্ত্বেও শুক্রবার পার্লামেন্টে প্রত্যাখ্যাত হয় ব্রিটিশ প্রধানমন্ত্রীর ব্রেক্সিট পরিকল্পনা।

    ভোটে হারের পর বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন থেরেসা মে-কে পদত্যাগ করে নতুন নির্বাচন ঘোষণার আহ্বান জানিয়েছেন।


    /পিবিডি/একে

    ব্রেক্সিট,থেরেসা মে
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close