• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

‘লস এঞ্জেলসের আকাশে উড়ছে বঙ্গবন্ধুর নাম’

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০১৯, ১১:১০ | আপডেট : ০৭ এপ্রিল ২০১৯, ১১:১৮
মেহের আফরোজ শাওন

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ‘১৩ তম বাংলাদেশ প্যারেড ২০১৯’ এ অংশ নিলাম। বাফলা (BUFLA- Bangladesh Unity Federation of Los Angeles) আয়োজিত অনুষ্ঠানের জন্য দ্বিতীয়বার আমার লস এঞ্জেলস গমন।

প্রথমবার ৬ মাসের শিশুপুত্র নিনিত, তার ৪ বছর বয়েসী জ্ঞানী ভ্রাতা নিষাদসহ হুমায়ূন আর আমি সেখানে গিয়েছিলাম। কি আনন্দময় ভ্রমন সেবার আমাদের! ছোট বড় কত না মজার সব স্মৃতি!

সম্পর্কিত খবর

    এবার ৮ বছর পর সেই শহরে পা দিয়েই মন কেমন করে উঠল। স্মৃতিকাতরতা আমাকে আঁকড়ে ধরল! ৫ ঘন্টার বিমান ভ্রমণে ক্লান্ত হয়েও সারারাত একফোটা ঘুম হল না। জানালার বাইরের নিশ্চুপ রাস্তা আমাকে সঙ্গ দিল যেন!

    দিনের বেলা পুত্রদের নিয়ে বেশ বেড়ালাম। ৮ বছর আগে একসাথে যেখানে যেখানে বেড়িয়েছি! প্লাস্টিক হাসি আর মেকাপের আড়ালে পাঠিয়ে দিলাম কেমন কেমন করা মনটাকে! খুব আয়োজন করে ছবি তুললাম। বিকেলে লালচে আকাশের নিচে সমুদ্রতীরে দাঁড়িয়ে একাকিত্ব গ্রাস করে নিল আমাকে! মাথার মধ্যে হুমায়ূন এর লেখা গানের লাইন গ্রামাফোন রেকর্ডের পিনের মতো আটকে গেল!

    “ও সমুদ্র কাছে আসো,

    আমাকে ভালোবাসো-

    আদরে লুকায়ে রাখো তোমারো অঞ্চলে...

    আমি আজ ভেজাবো চোখ সমুদ্রজলে।”

    পরদিন প্যারেড। সত্যি বলছি যেতে একদম ইচ্ছা হচ্ছিল না। কিন্তু ফাঁকিবাজি করবার কোনো উপায় নেই। এসেছি যে প্যারেডে অংশ নিতেই! ওরে আল্লাহ! প্যারেড গ্রাউন্ডে গিয়েই আমার মাথা চক্কর দিয়ে উঠল! লস এঞ্জেলস-এর অন্যতম প্রধান একটি পথ পুরো আটকে দেয়া হয়েছে বাংলাদেশ প্যারেডের জন্য! শহরের ভিন্ন ভিন্ন প্রান্ত থেকে জড়ো হয়েছে শত শত লাল-সবুজ বাঙালি! সংগঠনগুলো সব প্রস্তুত তাদের ঝলমলে সাজোয়া বাহন নিয়ে! বিভিন্ন দেশের বাচ্চারা রঙবেরঙের পোশাকে সেজে এসেছে বাংলাদেশ নামের ছোট্ট দেশটার জন্মদিবসের উৎসবে অংশ নিতে! হার্লে ডেভিডসন (Harley-Davidson) নামক এক মটরসাইকেল নিয়ে বিশাল আওয়াজ করে ঘুরে বেড়ানো বিখ্যাত গ্রুপ আছে আমেরিকার শহরগুলোতে, সেরকম এক দল চলে এসেছে প্যারেডে অংশ নিতে! সাইকেল চালিয়ে বাংলাদেশ প্যারেডে অংশ নিচ্ছে আরো কিছু ভিনদেশি! একদম সামনের দিকে দুইখানা ঘোড়ার পিঠে বাংলাদেশের পতাকা আর বাফলা’র পতাকা হাতে উড়িয়ে বসে আছেন দুই আমেরিকান। আয়োজকদের একজন আমাদের বিশালকায় এক ঘোড়ার গাড়িতে তুলে দিলেন! লস এঞ্জেলস-এর আকাশে উড়ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এর নাম। উচ্চস্বরে গান বাজছে ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’... দুই পুত্রের হাতে বাংলাদেশের পতাকা। আহা কি মধুর দৃশ্য! আমার চোখে পানি চলে আসলো। বিষন্নতায় ‘কেমন করা’ আমার মনটা হঠাৎ আনন্দে কেমন করে উঠল!

    (লেখকের ফেসবুক স্ট্যাটাস)


    /পিবিডি/একে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close