• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ত্রিপুরায় হাইকমিশনে বৈশাখী উৎসব

প্রকাশ:  ১৪ এপ্রিল ২০১৯, ১৫:৩৩
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা রাজ্যে বৈশাখী উৎসব উদযাপিত হচ্ছে। ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশন এ বৈশাখী উৎসবের আয়োজন করেন।

রোববার (১৪ এপ্রিল) সকাল থেকে দিনব্যাপী ত্রিপুরার রাজধানী আগরতলার কুঞ্জবনে বাংলাদেশ সহকারী হাইকমিশন কার্যালয় চত্বরে বাংলাদেশের সঙ্গে মিল রেখে ‘এসো হে বৈশাখ এসো এসো’ - গানে গানে এক অনিন্দ্য মূর্ছনায় ১৪২৫কে বিদায় জানিয়ে নতুন বছর ১৪২৬ বাংলা সালকে বরণ করে নেয় সীমান্তের ওপারে ত্রিপুরায় রাজ্যের বাংলা ভাষাভাষির বাঙালিরা।

নতুন বছরকে স্বাগত জানিয়ে ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার কিরীটি চাকমা শুভেচ্ছা বক্তব্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। এসময় হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারি মো. ইকবাল হোসেন,

আখাউড়া উপজেলা প্রেসক্লাবেন সভাপতি ও দৈনিক যুগান্তর, ডেইলি অবজারভার আখাউড়া উপজেলা প্রতিনিধি মহিউদ্দিন মিশু, ত্রিপুরা রাজ্যে ড. আশিষ কুমার বৈদ্য, অধ্যাপক ড. মুজাহিদ রহমান, সাংবাদিক সুদ্বীপ নাথ, মণীষা পাল, এড. রঞ্জিত সাহাসহ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীসহ রাজ্যের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাস্কৃতিক সংগঠনের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আগরতলার কুঞ্জবনের বাংলাদেশ সহকারী হাইকমিশন কার্যালয় প্রাঙ্গণে রসনা বিলাসের এই বৈশাখী আয়োজনে বসেছিল রাজ্যবাসীদের মিলন মেলা। দিনব্যাপী অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আগত শিল্পীদের সমন্বয়ে দেশাত্ববোধক, বাউল গান আর বাদ্যযন্ত্রের মূর্ছনায় বিমোহিত হয় রাজ্যের স্রোতারা। অনেকে শিল্পীদের সঙ্গে সুর মিলিয়ে অনুষ্ঠানস্থান মুখরিত করে তোলেন।

বাঙালির আনন্দঘন দিন ‘পহেলা বৈশাখ’ দেশীয় ঐতিহ্যবাহী নানা ধরনের পিঠা-পুলি দিয়ে আপ্যায়ন করানো হয় আগতদের। পরে দু’দেশের শিল্পীদের নৃত্য, কবিতা আবৃত্তি, বালিশ খেলাসহ বিভিন্ন বৈশাখী খেলা অনুষ্ঠিত হয়। উৎসবে সকলের মাঝে ছিল বৈশাখী সাজ রঙিন পাঞ্জাবি, বৈশাখী শাড়ি। দ্বিতীয় পর্বে অতিথিদের ঐতিহ্যবাহী বৈশাখী খাবার ‘পান্তা ভাত’ পরিবেশনের মাধ্যমে দেশীয় বিভিন্ন প্রকারের ভর্তা, মাছ ভাজা, নানাল ধরনের মিষ্টান্নসহ হরেক রকমের দেশীয় খাবারের মধ্যদিয়ে সকলে আনন্দ ভাগাভাগি করে নেন। ত্রিপুরার ভূখন্ডে এ যেন ‘একটুকরো বাংলাদেশ’ তৈরি হয়েছিল বৈশাখী আয়োজনে। সবশেষ ছিল রেফেল ড্র ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশের সহকারী হাইকমিশনার কিরীটি চাকমা বলেন, যেখানে বাঙালি সেখানেই বৈশাখী আনন্দ। পহেলা বৈশাখর এ আনন্দে বাংলাদেশের ন্যায় ত্রিপুরায় সহকারী হাইকমিশন

আয়োজন করে বর্ষবরণের উৎসব। তিনি বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন বাস্তবায়নে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের মানুষ তাদের মনের সব জীর্ণতাকে মুছে ফেলে নতুন বছরে নিজেদের নতুন করে সাজানোর স্বপ্ন পুরণে দেশ দ্রুত এগিয়ে যাবে এটাই হউক আমাদের স্বপ্ন।

পিবিডি/জিএম

বৈশাখী উৎসব,ত্রিপুরা,বাংলাদেশের সহকারী হাইকমিশনার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close