• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

'এলআরবি' নাম বদলে 'বালাম অ্যান্ড দ্য লেগ্যাসি'

প্রকাশ:  ১৫ এপ্রিল ২০১৯, ১৭:৩৭
নিজস্ব প্রতিবেদক

রক মিউজিকের জনপ্রিয় ব্যান্ড 'এলআরবি'র নাম পরিবর্তন করে 'বালাম অ্যান্ড দ্য লেগ্যাসি' করা হয়েছে।

সোমবার (১৫ এপ্রিল) সকালে ব্যান্ডটির বর্তমান গিটারিস্ট আবদুল্লাহ আল মাসুদ এ তথ্য দিয়েছেন।

সম্পর্কিত খবর

    ব্যান্ডের নাম পরিবর্তনের কারণ জানতে চাইলে আবদুল্লাহ আল মাসুদ বলেন, এলআরবি ব্যান্ডের প্রাণপুরুষ আইয়ুব বাচ্চু প্রতি পূর্ণ শ্রদ্ধা ও সম্মান রেখে তার স্মৃতিকে অম্লান রাখতে আমরা কাজ করে যেতে চাই। তাই এতে বালামকে যুক্ত করা। কিন্তু প্রয়াত আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্যরা এলআরবি নামটি ব্যবহার না করার জন্য আমাদের কাছে বিশেষ অনুরোধ জানিয়েছেন। বসের পরিবারের প্রতি সম্মান জানিয়ে আমরা নামটি আর ব্যবহার করব না। এখন থেকে আমরা বালাম অ্যান্ড দ্য লেগ্যাসি নামে গান পরিবেশন করব।

    এর আগে গত বছর বাংলাদেশের রক মিউজিকের কিংবদন্তী আইয়ুব বাচ্চুর মৃত্যুর প্রায় ৬ মাস পর গত ৫ এপ্রিল এলআরবির ভোকাল হিসেবে জনপ্রিয় সঙ্গীত শিল্পী বালামকে নেয়া হয়। রাজধানীর একটি রেস্টুরেন্টে আনুষ্ঠানিকভাবে পুনর্গঠিত হয় এলআরবি। এতে ব্যান্ডটির বর্তমান লাইন আপ দাঁড়ায়- বেজ গিটারে স্বপন, লিড গিটারে মাসুদ, ভোকাল ও গিটারে বালাম, ড্রামসে রোমেল ও সাউন্ড ইঞ্জিনিয়ারিংয়ে শামীম আহমেদ। এর মাত্র ১০ দিনের মাথায় ব্যান্ডটির নাম পরিবর্তনের ঘোষণা করা হলো।

    ব্যান্ডটির পক্ষ থেকে পাঠানো লিখিত এক বক্তব্যে বলা হয়, আইয়ুব বাচ্চু একটি কথা বারবার বলতেন, ‘শো মাস্ট গো অন’। তাই তার পরিবারের অনুরোধে এলআরবি নাম ব্যবহার না করে ও আইয়ুব বাচ্চুর প্রতি সম্মান জানিয়ে নতুনভাবে কাজ চালিয়ে যাবেন ব্যান্ডের সদস্যরা। এখন থেকে এলআরবি ব্যান্ডের সদস্যরা বালাম অ্যান্ড দ্য লেগ্যাসি নামে মঞ্চ মাতাতে আসবেন।

    এর আগে, ব্যান্ডের মূল ভোকাল হিসেবে বালামের অভিষেক অনুষ্ঠানে ব্যান্ডের অন্যান্য সদস্যরা জানিয়েছিলেন, এলআরবি ব্যান্ডের প্রাণপুরুষ প্রয়াত আইয়ুব বাচ্চুর প্রতি পুর্ণ শ্রদ্ধা ও সম্মান রেখে তার স্মৃতিকে অম্লান রাখতে এবং ব্যান্ডকে বাঁচিয়ে রাখার জন্যই তাদের এই প্রয়াস। ওই অনুষ্ঠানে বালাম বলেন, 'আইয়ুব বাচ্চুর রিপ্লেসমেন্ট কখনোই সম্ভব নয়। আমরা আমাদের ‘‘এবি’’ এবং এলআরবি’র গানগুলোকে বাঁচিয়ে রাখার জন্য এবং নতুন প্রজন্ম ও পরবর্তী প্রজন্মের কাছে গানগুলোকে আগের মতই পৌঁছে দিতে কাজ করব'।

    উল্লেখ্য, ১৯৯০ সালের ৫ এপ্রিল আইয়ুব বাচ্চুর হাত ধরে প্রতিষ্ঠিত হয় এলআরবি। শুরুতে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল ‘লিটল রিভার ব্যান্ড (এলআরবি)’। ১৯৯৭ সালে নামের পরিবর্তন আসে। রাখা হয় ‘লাভ রান্‌স ব্লাইন্ড (এলআরবি)’। এরপর থেকে এই নামেই মানুষের হৃদয়ে স্থান করে নেয় ব্যান্ডটি। হয়ে ওঠে বাংলাদেশের ব্যান্ড মিউজিকের আইকন।

    এর আগে গত বছর ১৮ অক্টোবর ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে পাড়ি জমান কিংবদন্তী আইয়ুব বাচ্চু। এরপর থেকেই ব্যান্ডটির ভবিষ্যৎ নিয়ে শঙ্কা জাগে ভক্তদের মনে। তবে, গত ৫ এপ্রিল ভক্তদের জন্য সুখবর নিয়ে আসে ব্যান্ডটি। আইয়ুব বাচ্চুর শূন্যস্থান পূরণে বালামকে নেওয়া হয় ব্যান্ডে।

    পিবিডি/এআইএস

    এলআরবি','বালাম অ্যান্ড দ্য লেগ্যাসি'
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close