• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

জাতিসংঘে কান্ট্রি স্টেটমেন্টে অর্থমন্ত্রী

জলবায়ু পরিবর্তনের প্রভাব ও উদ্বাস্তু রোহিঙ্গা, উন্নয়নের দুই সংকট

প্রকাশ:  ১৭ এপ্রিল ২০১৯, ০১:১৮ | আপডেট : ১৭ এপ্রিল ২০১৯, ০১:৩২
পূর্বপশ্চিম ডেস্ক

জলবায়ু পরিবর্তন এবং উদ্বাস্তু রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশের উন্নয়নে নেতিবাচক প্রভাব সৃষ্টি করছে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই দুই সংকট উত্তরণে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ ও সহযোগিতা চেয়েছেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের কোনো ভূমিকা না থাকলেও বাংলাদেশ এর বিরূপ প্রভাবের শিকার, যা বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ব্যাপকভাবে বাধাগ্রস্ত করছে। পাশাপাশি মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর টেকসই = প্রত্যাবাসন এবং এই সমস্যার স্থায়ী সমাধানে বিশ্ব সম্প্রদায়কে ফলপ্রসূ ভূমিকা রাখতে হবে।

সম্পর্কিত খবর

    মঙ্গলবার (১৬ এপ্রিল) জাতিসংঘ সদর দফতরে সংস্থাটির অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) আয়োজিত উন্নয়নে জন্য অর্থায়ন (এফএফডি) বিষয়ক ফোরামে কান্ট্রি স্টেটমেন্টে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

    আ হ ম মুস্তফা কামাল ফোরামের সভায় উন্নয়নশীল সব দেশের পক্ষে বক্তব্য রাখেন। এলডিসি থেকে উত্তরণকারী দেশগুলোর পক্ষ নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশে তিনি বলেন, এসব দেশের টেকসই উত্তরণ নিশ্চিত করতে প্রাথমিক পর্যায়ে নীতিগত বিষয়গুলো পুনঃবিবেচনা করে সহযোগিতার পদক্ষেপ অবারিত রাখতে হবে।

    ফোরামে অর্থমন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব ও রাজনৈতিক স্থিতিশীলতার বিষয়টিওতুলে ধরেন অর্থমন্ত্রী। তিনি বলেন, এলডিসি থেকে উত্তরণ আমাদের জাতীয় আকাঙ্ক্ষাখার একটি দিক। বাংলাদেশ দ্রুততার সঙ্গে টেকসই উন্নয়নের দিকে অগ্রসর হচ্ছে। আমরা রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ গ্রহণ করেছি এবং এই রূপকল্পদ্বয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো অন্তর্ভুক্ত করেছি।

    জাতিসংঘ মহাসচিব, সাধারণ পরিষদের সভাপতি, সদস্য দেশগুলো থেকে আগত মন্ত্রীসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তারা, উন্নয়ন সংস্থাগুলোর প্রতিনিধিরা, বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক, জাতিসংঘ ও এর সহযোগী সংস্থাগুলোর কর্মকতারা, অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা, সংশ্লিষ্ট অংশীজন, সিভিল সোসাইটি ও ব্যবসায়ী সেক্টরের প্রতিনিধিসহ স্থানীয় প্রতিনিধিরা নিউইয়র্কে অনুষ্ঠিত ৪র্থ এফএফডি’র সভায় অংশ নেন।

    সভার বিরতিতে ইউএনডিপির প্রশাসক আসিম স্টেইনার এবং গ্রিন ক্লাইমেট ফান্ড এর নির্বাহী পরিচালক ইয়ানিক গ্লেমারেক এর সাথে বৈঠক করেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল।

    উন্নয়নে সংকট
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close