• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

আফগান তথ্য মন্ত্রণালয়ে বন্দুকধারীদের সন্ত্রাসী হামলা

প্রকাশ:  ২০ এপ্রিল ২০১৯, ২০:২১
আন্তর্জাতিক ডেস্ক

তালেবানের সঙ্গে আফগানিস্তানের রাজনীতিবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে কাতারে হতে যাওয়া বৈঠক বাতিলের কয়েকদিনের মাথায় রাজধানী কাবুলের কেন্দ্রস্থলে দেশটির তথ্য মন্ত্রণালয়ে হামলা চালিয়েছে বন্দুকধারীরা।

স্থানীয় সময় শনিবার (২০ এপ্রিল) বেলা পৌনে বারোটার দিকে তথ্য মন্ত্রণালয় ভবনের বাইরে হঠাৎই বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। এরপরই বন্দুকধারীদের গুলিবর্ষণ শুরু হয়। স্থানীয় সময় সন্ধ্যায়ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে একজন বন্দুকধারী গুলিতে নিহত হয়েছেন।

এদিকে, তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, এই ঘটনার সঙ্গে তালেবান কোনোভাবেই জড়িত নয়।

আফগান তথ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি জানায়, অন্তত তিনজন বন্দুকধারী হামলায় অংশ নিয়েছে। তাদের একজন ওই মন্ত্রণালয়ের ভবনের ভেতরেও ঢুকে পড়েছে। হামলাকারীদের মধ্যে একজন পুলিশের গুলিতে ঘটনাস্থলেই নিহত হন। আফগান সরকার ও তালেবানদের মধ্যে আলোচনা স্থগিত হওয়ার একদিন পরেই এই বন্দুক হামলার ঘটনা ঘটল। তবে ঘটনার সঙ্গে জড়িত না থাকার কথা জানিয়েছে তালেবান।

কাবুলের অন্যতম ব্যস্ত এলাকায় এই হামলা চালানো হয়। তথ্য মন্ত্রণালয় ছাড়াও আরও দুটি মন্ত্রণালয়, এমনকি প্রেসিডেন্টের বাসভবনও ওই এলাকায় অবস্থিত। যে জায়গায় হামলা চালানো হয়েছে, তার খুব কাছেই কাবুলের অন্যতম জনপ্রিয় সেরেনা হোটেল অবস্থিত। কাবুলে আসা অধিকাংশ বিদেশি পর্যটকই এই হোটেলে থাকেন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সকালে ভবনের দিক থেকে কুণ্ডলী পাকানো ধোঁয়া দেখতে পাওয়া যায়। ১৮ তলা ভবনটির নিচের দিক থেকে মানুষ জানালা দিয়ে বের হওয়ার চেষ্টা করছেন, এমন দৃশ্যও দেখা গেছে স্থানীয় টেলিভিশনের ফুটেজে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ভবন থেকে শতাধিক বেসামরিক লোককে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

পিবিডি/জিএম

তালেবান,আফগানিস্তান,বন্দুকধারীদের গুলিবর্ষণ,বিবিসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close