• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত চিঠি- দুর্লভ ছবি কেন্দ্রে পাঠানোর নির্দেশ

প্রকাশ:  ২০ এপ্রিল ২০১৯, ২১:৫১ | আপডেট : ২০ এপ্রিল ২০১৯, ২১:৫৬
নিজস্ব প্রতিবেদক

স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার স্মৃতি বিজড়িত চিঠি, ছবি, তথ্য উপাত্ত কারো কাছে থাকলে তা সংগ্রহ করে কেন্দ্রের কাছে পাঠাতে নির্দেশ দিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ।

শনিবার (২০ এপ্রিল) ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর সভা শেষে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ সাংবাদিকদের এসব নির্দেশনার কথা জানান।

হানিফ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৭ এর পরে দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সারাদেশের এক প্রান্ত থেকে ওপর প্রান্তে ঘুরে বেরিয়েছেন। আন্দোলন সংগ্রাম করেছেন বিভিন্ন সভা-সেমিনার করেছেন। এছাড়াও তার কর্মকাণ্ড পরিচালনার সময় বিভিন্ন মানুষের সাথে কথা বলেছেন থেকেছেন।

তিনি বলেন, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে তার যে নিবিড় সম্পর্ক ছিল, এই সমস্ত ঘটনাবলি বা স্মৃতি বিজড়িত তথ্য-উপাত্ত আমরা সংগ্রহ করতে পারি। সেজন্য আমাদের সাংগঠনিক সম্পাদকরা জেলার সভাপতি, সাধারণ সম্পাদককে নির্দেশনা দেবেন স্ব-স্ব জেলায় যদি এরকম কোন ঘটনা থাকে সেই তথ্য-উপাত্ত সংগ্রহ করার জন্য। বঙ্গবন্ধু কথা বলেছেন, চলার পথে দেখা হয়েছে সেই তথ্য-উপাত্ত থাকলেও সংগ্রহ করে আমাদের কেন্দ্রে পাঠানোর জন্য সিদ্ধান্ত হয়েছে।

আওয়ামী লীগের এ নেতা বলেন, আরেকটি বিষয় ছিল, আমাদের জাতির পিতার রাজনৈতিক জীবনের চলার পথে উনার যদি কোন ছবি থাকে দুর্লভ ছবি থাকে যা এখন আমাদের কাছে আসে নাই বা জাতীয় পর্যায়ে প্রকাশ হয়নি এমন যদি কোন ছবি থাকে সেই ছবিগুলো পাঠানোর জন্য সেগুলো সংগ্রহ করার সিদ্ধান্ত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অত্যন্ত কর্মীবান্ধব ও সাধারণ জনগণের নেতা ছিলেন। উনার জীবন থেকে আমরা দেখেছি, যখন জেলখানায় থাকতেন সেই সময় প্রায়ই সাধারণ কর্মীদের কাছে কিন্তু উনি চিঠি লিখতেন। বঙ্গবন্ধুর ডায়েরি থেকে এই ধরনের অনেক তথ্য-উপাত্ত পাওয়া গেছে। বঙ্গবন্ধুর কোনো চিঠি কারো কাছে লেখেছেন এমন কোনো চিঠি যদি কারো কাছে থাকে সেই দুর্লভ চিঠিগুলো সংরক্ষণ করার জন্য আমাদের নির্দেশনা দেয়া হয়েছে।

পিবিডি/জিএম

জাতির জনক,বঙ্গবন্ধু,শেখ মুজিবুর রহমান,জন্মশতবার্ষিকী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close