• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চতুর্থ বিপিও সামিট শুরু হচ্ছে আজ

প্রকাশ:  ২১ এপ্রিল ২০১৯, ০৯:৫৮ | আপডেট : ২১ এপ্রিল ২০১৯, ১৭:৫৫
নিজস্ব প্রতিবেদক

দেশিয় ও আন্তর্জাতিক বাজারে বিপিও খাতের অবস্থান তুলে ধরতে রোববার (২১ এপ্রিল) ঢাকায় চতুর্থবারের মতো ‘বিপিও সামিট বাংলাদেশ-২০১৯’ শুরু হচ্ছে। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে সম্মেলনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

উপস্থিত থাকবেন- ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব এনএম জিয়াউল আলমসহ অনেকে। এছাড়া দুইদিন ব্যাপী সম্মেলনে দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তিবিদ, সরকারের নীতিনির্ধারক, গবেষক, শিক্ষার্থী এবং বিপিও খাতের সঙ্গে জড়িতরা অংশ নেবেন।

সম্পর্কিত খবর

    জানা গেছে, এবার পূর্বের চেয়ে বেশ বড় পরিসরে বিপিও সামিট আয়োজন করা হচ্ছে। এবারের আয়োজনে দেশের আউটসোর্সিং খাতকে কিভাবে আরো ভালো করা যায় সে বিষয় বিশ্বকে জানানো হবে। বিপিও খাতে ২০২১ সালের মধ্যে এক লাখ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এ আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করেন আয়োজকরা।

    বিপিও সামিটের প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠানের পর দুপুর ২টায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে ‘বিপিও অ্যাজ এ ক্যারিয়ার ফর ইয়ুথ অ্যান্ড লিভারেজিং বিপিও ফর এমপ্লয়মেন্ট’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে। একই সময় সুরমা হলে অনুষ্ঠিত হবে ‘গভর্নমেন্ট প্রসেস আউটসোর্সিং স্টেপস ফরওয়ার্ড’ সেমিনার, মেঘনা হলে অনুষ্ঠিত হবে বিপিও সামিটের ‘অন স্পট জব ইন্টারভিউ ফর নিউ ইন্ট্রান্টস’ শিরোনামে নতুন চাকরিপ্রার্থীদের জন্য একটি আয়োজন।

    এছাড়া একই সময় বেলকনি হলে ‘এক্সেস টু ফিন্যান্স ফর বিপিও ইন্ডাস্ট্রি’ শিরোনামে গোলটেবিল বৈঠক এবং চিত্রা হলে ‘বি২বি নেটওয়ার্কিং সেশন’ সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া এদিন বিকাল সাড়ে ৪টা বলরুমে শুরু হবে ‘ডায়লগ উইথ দ্য স্টুডেন্টস অন লোকাল অ্যান্ড গ্লোবাল ক্যারিয়ার ইন দ্য এরা অব ৪আইআর’ শীর্ষক একটি সেমিনার।

    একই সময় সুরমা হলে অনুষ্ঠিত হবে ‘অ্যাচিভিং সিঙ্গেল ডিজিট ইন্টারেস্ট রেট থ্রু আউটসোর্সিং’ শীর্ষক গোলটেবিল বৈঠক। ব্যালকনি হলে অনুষ্ঠিত হবে ‘ব্রিজিং ইউনিভার্সিটি অ্যান্ড বিপিও ইন্ডাস্ট্রি জব স্কিলস রিকোয়ারমেন্ট’ শিরোনামে আরেকটি সেমিনার।

    চুতর্থবারের মতো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) আয়োজনে এই বিপিও সামিট অনুষ্ঠিত হতে চলেছে।

    দেশিয় প্রযুক্তি ব্যবসার উন্নয়ন ও বিনিয়োগের জন্য বিশ্বদরবারে ইতোমধ্যে বেশ পরিচিতি লাভ করেছে বাংলাদেশ। এবারের আয়োজনে দেশের আউটসোর্সিং খাতের উন্নতির বিষয়গুলো বৈশ্বিক পরিমণ্ডলে উপস্থাপন করা হবে। একই সঙ্গে সরকারের রূপকল্প-২০২১ বাস্তবায়নে বিপিও খাতের বিভিন্ন উদ্যোগের বিষয়গুলো তুলে ধরা হবে।এবারের বিপিও সামিটের অন্যতম লক্ষ্য হচ্ছে বিপিও খাতে দক্ষ ও পর্যাপ্ত জনবল তৈরি করা।

    উল্লেখ্য, দুইদিন ব্যাপী এই সম্মেলনে মোট ১৩টি সেমিনার অনুষ্ঠিত হবে। এবারের আয়োজনে ৪০ জন স্থানীয় ও ২০ জন আন্তর্জাতিক বক্তা অংশগ্রহণ করবেন।

    /পিপিবিডি/খান

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close