Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

মমতার বিরুদ্ধে পুলিশের মামলা

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৮, ০২:৩৪
আর্ন্তজাতিক ডেস্ক
প্রিন্ট icon

ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আসাম রাজ্যে নাগরিকদের বিতর্কিত নিবন্ধন কার্যক্রমের সমলোচনা করায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ।

‘উস্কানিমূলক’ বক্তব্য দেয়ার অভিযোগে মামলাটি দায়ের করা হয়েছে বলে শুক্রবার এক পুলিশ কর্মকর্তা জানান। তিনি বলেন, ভারতীয় পেনাল কোডের অনুচ্ছেদ ১৫৩(এ) এর আওতায় তার বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়।

মমতা ব্যানার্জি তার নিজ রাজ্যে এক রাজনৈতিক সমাবেশে আসামে নাগরিকদের বিতর্কিত নিবন্ধন কার্যক্রমের কঠোর সমালোচনা করার একদিন পর বৃহস্পতিবার পুলিশ এ মামলা দায়ের করে।

বুধবার বীরভূম জেলার এক জনসভায় অভিযোগ করে মমতা ব্যানার্জি বলেন, নিবন্ধন খাতা থেকে নাম বাদ দেয়ার মাধ্যমে আসাম থেকে বাঙালিদের বিতাড়নের ষড়যন্ত্র করা হচ্ছে।

বাঙালিদের পক্ষে এভাবে মুখ খোলায় আসামের বিভিন্ন স্থানে মমতার বিরুদ্ধে আন্দোলন, প্রতিবাদ মিছিল ও সমাবেশ করছে ক্ষমতসীন উগ্র-হিন্দুত্ববাদী বিজেপিসহ সাম্প্রদায়িক সংগঠনগুলো।

আসামে জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) তালিকার প্রাথমিক খসড়ায় এক কোটি ৩৯ লাখ আবেদনকারী বাদ পড়ে। গত ৩১ ডিসেম্বর মধ্যরাতে তিন কোটি ২৯ লাখ আবেদনকারীর মধ্যে এক কোটি ৯০ লাখের নাম সম্বলিত এনআরসির প্রাথমিক খসড়া প্রকাশ করে আসামের বিজেপি শাসিত সরকার।

আসাম সরকার জানিয়েছে, ১৯৭১ সালের ২৪ মার্চের আগে থেকে আসামে পরিবারের সদস্যদের বসবাসের প্রমাণ দিয়ে নাগরিকত্ব প্রমাণ করতে হবে তাদের।

মূলত আসামে বসবাসরত মুসলিমদের রাষ্ট্রহীন করতেই এই পদক্ষেপ নিয়েছে উগ্র-হিন্দুত্ববাদী বিজেপি। সেখানকার মুসলিমদের বাংলাদেশি মনে করে বিজেপিসহ সাম্প্রদায়িক গোষ্ঠীগুলো।

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত