Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫
  • ||

ক্রিকেটে মেয়েরাই এনে দিল প্রথম শিরোপা

প্রকাশ:  ১০ জুন ২০১৮, ১৯:৪৭ | আপডেট : ১১ জুন ২০১৮, ০৫:৩২
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

এশিয়া কাপে বাংলাদেশ পুরুষ দল ফাইনাল খেলেছে দুইবার। কিন্তু একবারও শিরোপা জিততে পারেনি। তবে, নারীদের এশিয়া কাপে বাংলাদেশ প্রথমবার ফাইনালে উঠেই শিরোপা জিতে নিলো। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এটি বিরাট বড় অর্জন। মালয়েশিয়ায় অনুষ্ঠিত টুর্নামেন্টে রবিবার ফাইনাল ম্যাচে ভারতকে তিন উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

সাকিব- মাশরাফিরা আন্তর্জাতিক ক্রিকেটে কোনো শিরোপা জিতে উৎসবের সুযোগ করে দিতে পারেননি তাঁরা। কিন্তু ছেলেদের অতৃপ্তি ঘোচালেন মেয়েরা। রুমানা-আয়েশাদের হাত ধরে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শিরোপা পেল বাংলাদেশ। ভারতকে ৩ উইকেটে হারিয়ে সপ্তম এশিয়া কাপ জিতে নিয়েছে বাংলাদেশ।

আইসিসি ও এসিসি ট্রফি নামে দুটো শিরোপা ছেলেরা এনে দিয়েছিলেন বিংশ শতাব্দীতে। কিন্তু সেগুলো আন্তর্জাতিক ক্রিকেটের অর্জন নয়। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ কোনো শিরোপা জয়ের কাছাকাছি গিয়েছে দুবার। ২০১২ সালের এশিয়া কাপ আর ২০১৮ সালের নিদাহাস ট্রফি, দুবারই শিরোপার গন্ধ পেতে পেতেও শেষ বলে এসে দীর্ঘশ্বাস সঙ্গী হয়েছে বাংলাদেশের। ২০১৬ সালের এশিয়া কাপ টি-টোয়েন্টিতে ফাইনালে গিয়েও হারতে হয়েছে ধোনি-কোহলিদের কাছে।

যে মালয়েশিয়াতে ১৯৯৭ সালে বাংলাদেশ আইসিসি ট্রফি জিতেছিল সেই মালয়েশিয়াতে আজ চ্যাম্পিয়ন হলো বাংলাদেশের মেয়েরা। সালমা-রুমানাদের জয় বাংলাদেশের জন্য গৌরবের। এই জয়ে খুশি সকলে। নারী দলের জয়ে খুশি বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলও। আজই সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে যে, মাশরাফি-তামিমরা নারীদের জয়ে উল্লাস করছে।

এদিন ম্যাচ জয়ের পর টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন বলেন, ‘এশিয়া কাপ জিততে পারে আমরা খুব খুশি। এটি ভাষায় প্রকাশ করার মতো নয়। ভারতের বিপক্ষে এর আগের ম্যাচ জেতার পর আমাদের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল। তারপর আমরা এই পর্যায়ে পৌঁছেছি। ফাইনাল জিততে পেরে আমরা আনন্দিত।

টানা ছয়বারের চ্যাম্পিয়নদের হারিয়েই বাংলাদেশকে আনন্দের স্বাদ এনে দিলেন রুমানা-সানজিদা-আয়েশারা।

apps