Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৫
  • ||

ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের কোনো পরিবর্তন হয়নি: বার্নিকাট

প্রকাশ:  ১১ জুলাই ২০১৮, ২৩:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের কোনো পরিবর্তন হয়নি বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট ।

বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে এক অনানুষ্ঠানিক বৈঠকের পর গণমাধ্যমকর্মীদের কাছে তিনি এই মন্তব্য করেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, পররাষ্ট্র সচিবের সঙ্গে দুই দেশের মধ্যকার সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। দুই দেশের সম্পর্ক অতীতের মতোই আছে, এতে কোনো পরিবর্তন আসেনি।

গণমাধ্যমকর্মীরা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের কাছে সাম্প্রতিক সময়ের কিছু বিষয় নিয়ে প্রশ্ন করলে তিনি কোনো জবাব দেননি।

এদিকে, চলতি মাসের পর্যবেক্ষণে দুই দেশের সম্পর্কের মধ্যে কিছুটা অস্বস্তি দেখা গেছে। ঢাকার মার্কিন দূতাবাস বিএনপি’র মুখপাত্রে পরিণত হয়েছে এবং দূতাবাসের কর্মকর্তারা বিএনপির নেতাকর্মীদের সঙ্গে খুব বেশি সময় কাটাচ্ছেন বলে গত ২ জুলাই মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

অন্যদিকে, কোটা আন্দোলন ইস্যুতে মন্তব্য করেছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস। চলমান কোটা আন্দোলনকারীদের পক্ষে রয়েছে যুক্তরাষ্ট্র এমন মন্তব্য করে এক বার্তায় গত ৯ জুলাই যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শান্তিপূর্ণ মানববন্ধনে ভয়ানক হামলা চালানো হয়েছে। বাংলাদেশের ভবিষ্যত প্রজন্ম, যারা কিনা গণতন্ত্রে বিশ্বাস করে, তাদের ওপর এই হামলা হল।’

বার্তায় আরো বলা হয়, ‘যুক্তরাষ্ট্র সরকার আন্দোলনকারীদের প্রতি পূর্ণ সংহতি জানাচ্ছে। কেননা তারা তাদের মৌলিক অধিকার, বাক স্বাধীনতা, সমবেত হওয়ার স্বাধীনতার জন্য শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি চালাচ্ছে।’

বার্নিকাট
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত